‘ডানা’ মেলে উড়ান দেবেন তিন নারী, স্বপ্ন উড়ানের গল্প বলবেন জনপ্রিয় টেলি নায়িকারা ।

এক স্বপ্নপূরণের সংগ্রাম পর্ট্রে হবে ‘ডানা’ সিরিজে

‘এমন যদি হত, আমি পাখির মত..’। ‘ডানা’, এবং স্বাধীনতা একে অপরের পরিপূরক। একই সুতোয় গাঁথা এই দুটি ফুল, ব্যক্তির যেন আত্মপ্রকাশ। যে প্রকাশ অনেক ক্ষেত্রেই পিষে ফেলে পারিপার্শ্বিকতা। তবুও মানুষ স্বপ্ন দেখে, ইচ্ছে পূরণের সোনার কাঠি নিজেই খুঁজে পায় নিজের মধ্যে। সেই ইচ্ছে-ডানায় ভর করে জয় করতে চায় সমস্ত আকাশটাকে। এমনই এক সংগ্রাম, স্বপ্ন পূরণের গল্প বলবে, নতুন মিউজিক্যাল ভিডিও সিরিজ, ‘ডানা’।

ছোট পর্দার জনপ্রিয় অভিনেত্রী ঐশী ভট্টাচার্য, ঈপ্সিতা মুখার্জী রয়েছেন এই সিরিজের কেন্দ্রে। সঙ্গে আছেন নবাগতা শময়িতা রায়। গল্পটি দিয়া, ফিরদৌস এবং কথার। তিনজনেরই স্বপ্নালু চোখ সন্ধান করে, আপন ভাবে প্রতিষ্ঠিত হওয়ার এক বিশ্বের। গানই হল তাঁদের পাথেয়। কিভাবে এই গানকে দোসর করে, তাঁরা আপন ভাগ্য জয় করবেন, সেই পথেরই দিশা হবে তাঁদের ‘ডানা’।

‘ব্রোবোন’ প্রোডাকশনের এই সিরিজের পরিচালক হলেন রজত রায় এবং অরুণাভ মুখার্জী। দুজনেই রীতিমত আশাবাদী এই সিরিজ নিয়ে। পরিচালক রজত জানিয়েছেন, এটি একটি সংগ্রামের গল্প। যে সংগ্রাম প্রতিনিয়তই শিল্প প্রতিষ্ঠার জন্য একজন শিল্পীকে করে যেতে হয়। এটি এই প্রোডাকশনের প্রথম স্বতন্ত্র্য ওয়েব সিরিজ, যার মূল ভিতই হল গান। পরিচালকের বয়ানে, “গান আমাদের বেঁচে থাকার এক বিশেষ অঙ্গ। যেকোনো উদযাপনেই গান আমাদের সঙ্গী। এই ছবি দিয়া, কথা এবং ফিরদৌসের স্বপ্নজয়ের গল্প বলবে। তাঁরা প্রান্তিক সমাজ থেকে মূলত অবস্থান করেন, সেই সমাজ থেকে আপন ভাগ্য জয় করবার গল্পই ‘ডানা’।” পরিচালক অরুণাভর বয়ানেও একই সুর শোনা গেছে। তিনি জানান, “আমাদের এই সিরিজের গল্পটি আগের ওয়েব সিরিজগুলির তুলনায় আলাদা। এটি এমন এক বিশ্বের, যা নিয়ে দর্শক ওয়াকিবহাল নন, বা পরিচয় ঘটেনি। ঘটলেও খবরের চ্যানেলে ঘটেছে, পর্দায় নয়। রাত জেগে শুটিংয়ে আমার গোটা টিম সমস্তটা উজাড় করে দিয়েছে। সেই মতো সাড়াও পাচ্ছি। এটি আমাদের অন্যতম চ্যালেঞ্জিং কাজ ছিল।”

সিরিজের অভিনেত্রী ঐশীর গলাতেও উচ্ছ্বাস স্পষ্ট। তাঁর মতে, এমন মিউজিক্যাল ছোঁয়াই ‘ডানা’ কে অন্যান্য সিরিজের তুলনায় আলাদা করে তুলেছে। ঐশীর হাতে খড়ি হয় ওয়েব সিরিজে তাঁর এই নতুন ‘ডানা’ এ ভর করেই। “আমার করা সমস্ত চরিত্রের মধ্যে দিয়া সবচেয়ে আলাদা, ঠিক যেন এক অন্য ইউনিভার্সের চরিত্র। দর্শক যেভাবে ঐশীকে পেয়ে এসছেন, তাঁর থেকে একবারেই আলাদা দিয়া। তাই আমার সমস্তটা দিয়ে আমাদের সকলের এই কাছের সিরিজটির প্রতি নিবেদিত থেকেছি।” অভিনেত্রী ঈপ্সিতা মুখার্জীও এমন এক স্বপ্ন পূরণের সফরে, নিজেকে তার অঙ্গ হিসেবে প্রতিষ্ঠিত করতে পেরে যারপরনাই খুশি হয়েছেন। নবাগতা শময়িতা আপ্লুত প্রথম কাজেই এমন অভিনেত্রীদের সাহচর্য পেয়ে। আগে তিনি ক্যামেরার পেছনেই থাকতেন। কিন্তু ক্যামেরার পেছন থেকে তাঁরও ‘অভিনেত্রী’ হিসেবে ডানা মেলার ইচ্ছে হয়। তাঁরও সেই স্বপ্ন পূরণ হয়েছে এই সিরিজে। তিনি সিরিজটিতে এক মুক শিল্পীর ভূমিকায় অভিনয় করছেন। মূলত তাঁর কণ্ঠ হয়েছে, তাঁর বাদ্যযন্ত্র। তাঁর মতে, ‘চ্যালেঞ্জ’ হিসেবে নয়, বরং ভালোবাসায় যাপন করেছেন তাঁর চরিত্র ‘কথা’ কে। ছবিতে এই তিন অভিনেত্রী ছাড়া দেখা গেছে, রুপোলি জগতের অতি পরিচিত, এবং অভিজ্ঞ মুখ, দেবপ্রতিম দাশগুপ্তকে।

সিরিজটি একটি মিউজিক্যাল সফর। পরিচালকদের মতে, সিরিজের মূল প্রটাগনিস্ট হলেন ছবির সঙ্গীত শিল্পী মান্না। তাঁর ব্যান্ড ‘ন্যাশনাল বিটস’ এর গান প্রয়োগ করেছেন তিনি এই সিরিজে। এই সিরিজের স্ক্রিপ্ট শুনে নাকি, তিনি নিজের সফরের মিলও পেয়েছিলেন। তাই এই সিরিজটি তাঁরও কাছেও এক আন্তরিক যাপন হয়ে উঠেছে।

বিস্তারিত জানতে নীচের Instagram লিঙ্কটি অনুসরণ করুন

https://www.instagram.com/p/CYLfpOOBaai/?igshid=YmMyMTA2M2Y=

Scroll to Top