Aadhaar Card: আধার কার্ডের ছবি পছন্দ নাহলে এইভাবে খুব সহজেই তা বদলে ফেলুন।

প্রত্যেক ভারতীয় নাগরিকের কাছে আধার কার্ড ভীষণ জরুরী একটি নথি। সচিত্র পরিচয়পত্র হবার সাথে সাথে এই কার্ডের গুরুত্ব সব জায়গাতে দেখা যায়। আধার কার্ডের সাথে বর্তমানে প্যান কার্ড থেকে শুরু করে ভোটার কার্ড, রেশন কার্ড এমনকি নিজেদের ব্যাঙ্ক অ্যাকাউন্টও লিঙ্ক করাতে হয়। চাকরির বা কলেজের পরীক্ষার ফর্ম ফিলাপ হোক কিংবা হোক অন্যান্য কাজ, সব জায়গায় আধার কার্ডের প্রয়োজন পরে।

এতো জরুরি একটি নথি কিন্তু এই কার্ডের মধ্যে থাকা ছবি অপছন্দের হয় কম বেশি সকলেরই। বহু ভারতীয় নাগরিকের আধার কার্ডের ছবি দেখলে মনে হতে পারে এ যেন কোন‌ও অন্য জীব! এতটাই অদ্ভুত হয় সেই ছবি।তবে আপনি চাইলেই কিন্তু পারেন এই কুৎসিত ও অপছন্দের ছবিটি বদলে ফেলতে। কিন্তু তার জন্য বেশ কিছু স্টেপ আছে। জেনে নিন।

কীভাবে আধার কার্ডের ছবি আপডেট করবেন?
আধার কার্ডের ছবি আপডেট প্রক্রিয়া পুরোপুরি অনলাইনে কিন্তু সম্ভব নয়। এর প্রাথমিক কিছু কাজ অনলাইনে হলেও শেষ পর্যন্ত আপনাকে আধার সেবা কেন্দ্রে যেতেই হবে। কিন্তু মাথায় রাখবেন এই কাজ করার জন্য আপনাকে ১০০ টাকা খরচ করতে হবে। স্টেপগুলো দেখি চলুন:

১) আপনার ল্যাপটপ অথবা স্মার্টফোন চালু করে প্রথমেই UIDAI এর অফিসিয়াল ওয়েবসাইট https://uidai.gov.in/ -এই লিঙ্কে ক্লিক যেতে হবে।
২) UIDAI-এর ওয়েবসাইটের হোমপেজে আপনি Get Aadhaar বলে একটি অপশন পাবেন। সেখানে ক্লিক করলে Book an Appointment বলে একটি অপশন বেরোলে সেখানে ক্লিক করুন।
৩) এরপর আপনার সামনে আধার সেবা কেন্দ্র নির্বাচন করার অপশন আসবে। আপনি নিকটবর্তী আধার সেবা কেন্দ্রটি বা যেখানে যেতে সুবিধা হবে সেই রকম আধার সেবা কেন্দ্রের নাম সিলেক্ট করুন।

৪) এর পরবর্তী ধাপে স্ক্রিনে মোট তিনটি অপশন আসবে। এর মধ্যে Aadhaar Update অপশনটিতে ক্লিক করুন। এখানে ক্লিক করার পরই আপনার মোবাইল নম্বর চাইবে। বর্তমানে চালু ও আধারের সঙ্গে লিঙ্ক থাকা মোবাইল নম্বরটি দিন। ফোনে আসা OTP দিলেই ভেরিফিকেশন প্রক্রিয়া সম্পূর্ণ হবে।

৫) ভেরিফিকেশন প্রক্রিয়া শেষের পর আপনার সামনে একটি ফর্ম আসবে। সেখানে আপনার নাম, আধার নম্বর, রাজ্য, নাগরিকত্ব ইত্যাদি তথ্যগুলো সঠিকভাবে পূরণ করতে হবে। এগুলো করার পর সাবমিট করলে পরবর্তী আরেকটি পেজ খুলবে। সেখানেও নির্দিষ্ট কিছু তথ্য দিতে হবে। এরপর আধার কার্ডে আপনার ফটো পাল্টানোর জন্য Biometric অপশনটি ক্লিক করবেন।
৬) এরপর আপনাকে একটা টাইম স্লট বুক করতে হবে। নিজের সুবিধামত তারিখ ও সময় বেছে নিয়ে আধার সেবা কেন্দ্রের অ্যাপয়েন্টমেন্ট বুক করুন। এটাও সাবমিট হয়ে গেলে পেমেন্ট অপশন আসবে। সেখানে আপনার মত করে ১০০ টাকা পেমেন্ট করতে হবে। এরপর একটি প্রিন্ট আউট বেরোবেl সেই প্রিন্ট আউট নিয়ে নির্ধারিত দিন ও সময়ে আপনার বেছে নেওয়া আধার সেবা কেন্দ্রে চলে যাবেন। সেখানেই আপনার আধার কার্ডের ছবি পরিবর্তনের চূড়ান্ত ধাপের বিষয়টি সম্পন্ন হবে।

৭) আধার সেবা কেন্দ্রে ফটো আপডেট সম্পূর্ণ হলে আপনাকে একটি স্লিপ ও একটি লিঙ্ক দেওয়া হবে (URN)। সমস্ত প্রক্রিয়ার পর আপনার নতুন ফটো আধার কার্ডে আপডেট হতে ৯০ দিন সময় লাগে।

৮) ৯০ দিন পর আপনার আধার কার্ডে নতুন ফটো আপডেট হয়ে গেলে নতুন করে আবার আধার কার্ড ডাউনলোড করে প্রিন্ট আউট বের করে নিতে হবে। আর তাহলেই গোটা প্রক্রিয়া সঠিকভাবে মিটে যাবে।

Scroll to Top