Apon Bangla Card: জানুন এই কার্ডের সমস্ত খুঁটিনাটি।

Apon Bangla Card: জানুন এই কার্ডের সমস্ত খুঁটিনাটি।

২১শে ফেব্রুয়ারি, একটি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের অনুষ্ঠানে, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি, আপন বাংলা নামে একটি নতুন পোর্টাল চালু করেন৷ পোর্টালটি সারা বিশ্বে বসবাসরত বাঙালি প্রবাসীদের সাথে সংযোগ স্থাপনের জন্য ডিজাইন করা হয়েছে।

প্রতি বছর ২১শে ফেব্রুয়ারি, বিশ্ব ভাষাগত এবং সাংস্কৃতিক বৈচিত্র্যের তাৎপর্য সম্পর্কে সচেতনতা বাড়াতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসকে স্মরণ করে। এই বছর, শিশুরা যাতে তাদের মাতৃভাষায় শিক্ষা পায় তার নিশ্চয়তা দেওয়ার জন্য দেশগুলিকে আহ্বান জানিয়ে ইউনেস্কোর “বিশ্ব শিক্ষার সংকট” মোকাবিলায় জোর দেওয়া হচ্ছে।

আপন বাংলা হল পশ্চিমবঙ্গের অনাবাসী ভারতীয় (এনআরআই), পশ্চিমবঙ্গের ভারতীয় বংশোদ্ভূত ব্যক্তি (পিআইও) এবং ভারতের প্রবাসী নাগরিকদের (ওসিআই) স্বার্থ ও কল্যাণের জন্য পশ্চিমবঙ্গ সরকারের একটি অনন্য উদ্যোগ। আপন বাংলা উদ্যোগটি একটি অনলাইন প্ল্যাটফর্ম www.aponbangla.wb.gov.in -এর মাধ্যমে পাওয়া যাবে।

এই উদ্যোগের প্রধান বৈশিষ্ট্য:

i) WB বংশোদ্ভূত NRIs/POIs/OCI দের জন্য একটি অনন্য AponBangla কার্ডের বিধান।

ii) তাদের অভিযোগের প্রতিকারের জন্য একটি প্ল্যাটফর্ম।

iii) সরকারের কাছে তাদের মতামত/পরামর্শ প্রকাশ করার জন্য একটি প্ল্যাটফর্ম।

iv) প্রবাসী BSK লিঙ্কের মাধ্যমে বিভিন্ন সরকারি পরিষেবায় অ্যাক্সেস।

v) অ্যালামনাই কানেক্ট – তাদের স্কুল/কলেজগুলির সাথে সংযোগ করতে।

vi) একটি নিউজ লেটার আকারে বাংলার ঘটনা/সংবাদে অ্যাক্সেস।

vii) CMRF এবং NRI কন্ট্রিবিউশন ফান্ড ইত্যাদিতে অনুদান/অবদানের বিকল্প।

viii) পশ্চিমবঙ্গে বিনিয়োগের জন্য নির্দেশিকা/সুবিধা

ix) আপডেট/বিজিবিএস, কলকাতা ফিল্ম ফেস্টিভ্যাল, কলকাতা বইমেলা, পুজো কার্নিভাল ইত্যাদির মতো বড় ইভেন্টে অংশগ্রহণের সুযোগ।

x) উদ্যোগের নিয়মিত ফলোআপ ও পর্যবেক্ষণের জন্য স্বরাষ্ট্র দপ্তরের অধীনে একটি পৃথক NRI সেল গঠন করা হচ্ছে।

এটা কিভাবে কাজ করে? রইলো বিস্তারিত:

www.aponbangla.wb.gov.in এই ওয়েবসাইটের একটি উদ্যোগ যা অনাবাসী বাঙালিদের (NRBs) সেবা প্রদানের লক্ষ্যে কার্যকরী।

এই ওয়েবসাইটের মাধ্যমে, NRBরা তাদের ব্যক্তিগত তথ্য যেমন নাম, ছবি, স্বাক্ষর, পাসপোর্টের বিশদ বিবরণ, মোবাইল নম্বর, ইমেল আইডি এবং বিদেশে এবং কাজের ঠিকানা, তাদের স্থানীয় যোগাযোগ নম্বর এবং ঠিকানা সহ জমা দিয়ে একটি ‘আপন বাংলা’ কার্ড পেতে পারেন। বাংলায়।

উপরন্তু, প্ল্যাটফর্মটি একটি নিউজলেটার অফার করবে যা রাজ্য সম্পর্কে আপডেট এবং তথ্য প্রদান করে, ‘NRI কন্ট্রিবিউশন ফান্ড’-এ অনুদানের সুবিধা দেয় এবং রাজ্যে বিনিয়োগের জন্য নির্দেশিকা প্রদান করে।

প্ল্যাটফর্মটি বাংলার বিভিন্ন অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সাথে সংযোগ স্থাপনের সুবিধাও দেবে এবং রাজ্যে বিনিয়োগ বা মুখ্যমন্ত্রীর ত্রাণ তহবিলে অনুদান দেওয়ার বিষয়ে নির্দেশিকা অফার করবে।

প্রবাসী বাংলা সহায়ক কেন্দ্র লিঙ্কের মাধ্যমে, আপন বাংলা পোর্টাল NRB-দের বিভিন্ন পরিষেবা অ্যাক্সেস করতে সক্ষম করবে।

উপরন্তু, ওয়েবসাইটটি কলকাতায় সংঘটিত ইভেন্টের আপডেট প্রদান করবে, যেমন ফিল্ম ফেস্টিভ্যাল, বইমেলা এবং পূজা কার্নিভাল।

আপন বাংলা উদ্যোগের উদ্দেশ্য:

আপন বাংলা পোর্টাল অনুসারে, পশ্চিমবঙ্গ সরকার স্বীকার করে যে অনাবাসী ভারতীয় (এনআরআই), ভারতীয় বংশোদ্ভূত ব্যক্তি (পিআইও) এবং ভারতের বিদেশী নাগরিক (ওসিআই) যারা পশ্চিমবঙ্গ থেকে এসেছেন তারা প্রায়শই বিভিন্ন অ্যাক্সেসে অসুবিধার সম্মুখীন হন সরকারি পরিষেবা যা সময়ে সময়ে নিজের বা তাদের পরিবারের সদস্যদের জন্য প্রয়োজনীয় হতে পারে।

তারা বিদেশে থাকে বা ভারতে সীমিত পরিমাণ সময় ব্যয় করে। ফলস্বরূপ, তারা পরিষেবাগুলি অ্যাক্সেস করতে বাধার সম্মুখীন হতে পারে বা পদ্ধতিগত বিলম্বের সম্মুখীন হতে পারে যা উদ্বেগ ও কষ্টের কারণ হয়।

আপন বাংলা উদ্যোগের উদ্দেশ্য:

আপন বাংলা পোর্টাল অনুসারে, পশ্চিমবঙ্গ সরকার স্বীকার করে যে অ-আবাসিক ভারতীয় (এনআরআই), ভারতীয় বংশোদ্ভূত ব্যক্তি (পিআইও) এবং ভারতের বিদেশী নাগরিক (ওসিআই) যারা পশ্চিমবঙ্গ থেকে এসেছেন তারা প্রায়শই বিভিন্ন অ্যাক্সেসে অসুবিধার সম্মুখীন হন সরকারি পরিষেবা যা সময়ে সময়ে নিজের বা তাদের পরিবারের সদস্যদের জন্য প্রয়োজনীয় হতে পারে।

তারা বিদেশে থাকে বা ভারতে সীমিত পরিমাণ সময় ব্যয় করে। ফলস্বরূপ, তারা পরিষেবাগুলি অ্যাক্সেস করতে বাধার সম্মুখীন হতে পারে বা পদ্ধতিগত বিলম্বের সম্মুখীন হতে পারে যা উদ্বেগ ও কষ্টের কারণ হয়।

আপন বাংলা উদ্যোগের তাৎপর্য:

আপন বাংলা পোর্টালের লক্ষ্য হল একটি বিস্তৃত যোগাযোগ প্ল্যাটফর্ম যা সমস্ত NRB-কে নির্বিঘ্নে সংযোগ করতে এবং পশ্চিমবঙ্গ সম্প্রদায়ের একটি অবিচ্ছেদ্য অংশ হয়ে ওঠার অনুমতি দেয়, যা রাজ্যের উন্নয়নে তাদের অংশগ্রহণকে সক্ষম করে।

এই উদ্যোগটি এমন ব্যক্তিদের (নির্দিষ্ট বিভাগের) একটি ডাটাবেস তৈরি করতে চায় যারা বাংলা থেকে এসেছেন কিন্তু বর্তমানে বিদেশে বসবাস করছেন।

এই ডাটাবেসটি রাজ্য সরকারকে নিবন্ধিত সদস্যদের সাথে যুক্ত হতে এবং বিদেশে থাকাকালীন কোনো চ্যালেঞ্জের সম্মুখীন হলে এবং সহায়তার প্রয়োজন হলে সহায়তা প্রদানে সহায়তা করবে।

Scroll to Top