গ্রাহকরা লোনের টাকা সময় মত ব্যাঙ্কে দিচ্ছেন না ফেরত। এবার কড়া ব্যবস্থা RBI এর।

Reserve Bank of India অর্থাৎ RBI এবার কড়া ব্যবস্থা নিতে চলেছে গ্রাহকদের বিরুদ্ধে যাঁরা ব্যাঙ্ক থেকে ঋণ নিয়ে আর সঠিক সময়ে ফেরত দিচ্ছেন না। সম্প্রতি RBI একটি খসড়া তৈরি করেছে। এখানে বলা হয়েছে যে যেসব গ্রাহকরা ইচ্ছাকৃতভাবে ঋণের তোয়াক্কা করছেন না বা যারা ঋণ পরিশোধের ক্ষমতা থাকা সত্ত্বেও ঋণ পরিশোধ করতে ব্যর্থ, তাঁদের নিয়ন্ত্রণ করা হবে। এই প্রস্তাবিত নিয়মগুলো ইচ্ছাকৃত প্রতিজ্ঞা ভঙ্গকারীদের সমস্যা বাড়িয়ে দিতে পারে। ইচ্ছাকৃত প্রতিজ্ঞা ভঙ্গকারী বলতে সেইসব ঋণগ্রহীতাকে বোঝায় যাদের ঋণ পরিশোধের ক্ষমতা আছে, কিন্তু তবুও তারা তা করেন না।

এই ধরনের ব্যক্তিদের বিরুদ্ধে এবার কঠোর ব্যবস্থা নিতে চলেছে RBI! নতুন খসড়ায় বলা হয়েছে, ২৫ লাখ টাকার বেশি ঋণ নেওয়া ইচ্ছাকৃত প্রতিজ্ঞা ভঙ্গকারীদের বিরুদ্ধে বিভিন্ন শাস্তি দেওয়া হবে। এই প্রস্তাবিত নিয়মগুলি ঋণ প্রদানকারী সংস্থাগুলির প্রতিক্রিয়া এবং বিভিন্ন আদালতের পরামর্শের ভিত্তিতে তৈরি করা হয়েছে।

ইচ্ছাকৃত যাঁরা এসব কাজ করে চলেছেন তাঁদের বিরুদ্ধে এবার ব্যবস্থা নেওয়া জরুরি হয়ে পড়েছে। সাম্প্রতিক বছরগুলোতে ইচ্ছাকৃতভাবে ঋণ পরিশোধ না করার ঘটনা বেড়েছে। সূত্র অনুযায়ী এই ইচ্ছাকৃত প্রতিজ্ঞা ভঙ্গকারীদের বিষয়ে জানা গেছে যে ২০২২ সালের ডিসেম্বরের শেষে এক্ ঋণের পরিমাণ প্রায় ৩.৪ লক্ষ কোটি টাকায় পৌঁছেছে।

এই ধরনের আচরণ একটি গুরুতর অপরাধ। এই ধরনের অপরাধীরা ঋণ নেয় এবং পালিয়ে যান। যেহেতু ব্যাঙ্ক জনগণের অর্থের রক্ষক এবং ঋণ হিসেবে দেওয়া টাকা ফেরত না পেলে এর ফল ভোগ করতে হয় বাকি আমানতকারীদের। অতএব ব্যবস্থা তো নিতে হতোই।

Scroll to Top