বাইক বা সাইকেলের পিছনে কুকুর কেনো তাড়া করে জানেন কী?

কুকুরের বাইক বা সাইকেলের পিছনে তাড়া করা একটি সাধারণ আচরণ যা অনেক পোষা প্রাণীর মালিকদের দ্বারা পর্যবেক্ষণ করা হয়। এই আচরণের পিছনে বেশ কয়েকটি কারণ থাকতে পারে এবং বিজ্ঞানীরা অন্তর্নিহিত কারণগুলি বোঝার জন্য এই ঘটনাটি অধ্যয়ন করেছেন।

i) কুকুর কেন বাইক বা সাইকেল তাড়া করতে পারে তার একটি প্রধান কারণ হল তাদের শিকারী প্রবৃত্তি। কুকুর নেকড়ে থেকে এসেছে, যারা প্রাকৃতিক শিকারী এবং তাদের কিছু শিকারের প্রবৃত্তি ধরে রেখেছে। চলমান বস্তু, যেমন বাইক বা সাইকেল; তাদের শিকারী প্রবৃত্তিকে ট্রিগার করতে পারে, যার ফলে তারা এই বস্তুর পিছনে তাড়া করতে পারে।


ii) এই আচরণের পিছনে আরেকটি কারণ হল খেলাধুলা। কুকুরগুলি তাদের খেলার প্রতি ভালবাসার জন্য পরিচিত, এবং একটি চলমান বস্তুর পিছনে তাড়া করা তাদের জন্য একটি মজার কার্যকলাপ হিসাবে দেখা যেতে পারে। তাড়া করার উত্তেজনা কুকুরের জন্য একধরনের উদ্দীপনা হতে পারে এবং তারা বাইক বা সাইকেল চালানোর সাথে জড়িত শারীরিক পরিশ্রম উপভোগ করতে পারে।

iii) ভয়ও একটি কারণ হতে পারে যা কুকুরকে বাইক বা সাইকেলের পিছনে তাড়া করে। এই বস্তুগুলির দ্বারা তৈরি আকস্মিক নড়াচড়া বা আওয়াজ কিছু কুকুর দ্বারা হুমকি হিসাবে অনুভূত হতে পারে এবং তারা নিজেদের রক্ষা করার জন্য তাদের তাড়া করে প্রতিক্রিয়া জানাতে পারে।

iv) সামাজিকীকরণের অভাবও একটি কারণ হতে পারে কেন কুকুর বাইক বা সাইকেল তাড়া করে। যে কুকুরগুলো বিভিন্ন ধরনের উদ্দীপনার সংস্পর্শে আসেনি তারা অপরিচিত বস্তুকে হুমকি হিসেবে বুঝতে পারে, যার ফলে তাদের পিছনে তাড়া করার প্রতিরক্ষামূলক প্রতিক্রিয়া দেখা দেয়।

সর্বোপরি, এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে বাইক বা সাইকেলের পিছনে তাড়া করা কুকুর এবং সাইকেল চালক উভয়ের জন্যই বিপজ্জনক হতে পারে। কুকুরকে তাড়া করার তাড়না প্রতিহত করার জন্য প্রশিক্ষিত করা উচিত এবং সর্বজনীন স্থানে থাকাকালীন নিরাপদে সংযত রাখা উচিত। পোষা প্রাণীর মালিকরা পেশাদার কুকুর প্রশিক্ষকদের সাথে কাজ করতে পারে যাতে তারা তাদের কুকুরদের উপযুক্ত আচরণ শিখতে এবং বাইক বা সাইকেলের পিছনে তাড়া করার ঝুঁকি কমাতে সহায়তা করে।

Scroll to Top