কোন কোন বিষয় নিয়ে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করা যায় স্নাতক স্তর না পড়েই জেনে নিন।

উচ্চ মাধ্যমিকের ফলাফলের পরেই শুরু হয় বিষয় নির্বাচনের পালা। যাঁরা উত্তীর্ণ হয়েছেন তাঁরা প্রায় সকলেই এরপর কি করবেন তা ভেবে নিয়েছেন। উচ্চশিক্ষা গ্রহণ করার জন্য কলেজের খোঁজ নিচ্ছেন অনেকেই। এ বার যাঁরা স্নাতক স্তরে অনার্স নিয়ে পড়তে চাইছেন না, তাঁরা উচ্চশিক্ষার পড়াশোনা কোন বিষয়ে করবেন, তা নিয়ে ভাবছেন। সেই সমস্ত ছাত্রছাত্রীরা জেনারেল অর্থাৎ পাশ কোর্সে কী নিয়ে এগোলে ভালো হবে তার খোঁজ দিলাম আজ।

১. সাংবাদিকতা এবং গণজ্ঞাপন:
কলকাতা এবং বর্ধমান বিশ্ববিদ্যালয়ের অন্তর্গত বহু সরকারি কলেজ এবং রাজ্যের বিভিন্ন জেলার সরকারি কলেজগুলিতে পাসে এই বিষয়টি পড়ানো হয়ে থাকে। ভীষণ ভালো বিষয় এটি। সাংবাদিকতার প্রতি আগ্রহ থাকলে এই বিষয়টি পাস সাবজেক্ট হিসাবে পড়তেই পারেন পড়ুয়ারা। অনার্সের মতোই সাংবাদিকতা এবং গণজ্ঞাপনের সাধারণ জ্ঞানের পাশাপাশি আধুনিক প্রেক্ষাপটের প্রেক্ষিতে দক্ষতা বাড়ানোর জন্য যে ধরনের কাজের অভ্যাস থাকা প্রয়োজন, সেই সবই শেখানো হয়ে থাকে এই জেনারেল সাবজেক্টের কোর্সে।

২. ডিফেন্স স্টাডিজ / প্রতিরক্ষা বিদ্যা:
কলকাতা, বর্ধমান এবং বাঁকুড়া বিশ্ববিদ্যালয়ের কিছু বাছাই করা কলেজে এই বিষয়টি পড়ানো হয়।প্রতিরক্ষা সম্পর্কিত নিয়ম কানুনের বিষয়ে বহু পড়ুয়ার আগ্রহ থেকে থাকে। সে ক্ষেত্রে তাঁরা প্রতিরক্ষা বিদ্যা নিয়ে স্নাতক স্তরে পাস সাবজেক্ট হিসেবে পড়ে ফেলতেই পারেন। ভবিষ্যতে এই বিষয়টি নিয়ে উচ্চশিক্ষার সুযোগও থাকছে পড়ুয়াদের জন্য।

৩. মনোবিজ্ঞান (বিএসসি):
কঠিন কিন্তু খুব ভালো বিষয় এই মনোবিজ্ঞান। মানুষের মনের কথা জানা যাবে মানে তো কঠিন হবেই। কলকাতা, বর্ধমান বিশ্ববিদ্যালয়ের কিছু কলেজে এই বিষয়টি পড়ানো হয়ে থাকে। মনের ভিতর কী চলছে, তা নিয়ে উৎসাহের অন্ত থাকে না বহু পড়ুয়ার। যাঁরা বিজ্ঞান বিষয় নিয়ে পড়াশোনা করে উচ্চ মাধ্যমিক পাশ করেছেন, তাঁরা মনোবিজ্ঞান নিয়ে বিএসসি জেনারেল কোর্সে স্নাতক উত্তীর্ণ হওয়ার সুযোগ পাবেন।

৪. ফিল্ম স্টাডিস / চলচ্চিত্র বিদ্যা:
কলকাতা বিশ্ববিদ্যালয়ের অধীনে থাকা কিছু কলেজ, যাদবপুর এবং বর্ধমান বিশ্ববিদ্যালয়-সহ এই রাজ্যের বেশ কিছু কলেজে জেনারেল সাবজেক্ট হিসেবে ফিল্ম স্টাডিস বিষয়টি পড়ানো হয়ে থাকে। সিনেমা দেখতে ভালোবাসেন এমন পড়ুয়াদের সংখ্যা নেহাত কম নয়। তাই সিনেমা নিয়ে পাস সাবজেক্টে পড়াশোনা করার কথা ভাবলে ক্ষতি নেই। সিনেমার খুঁটিনাটি শিখিয়ে নেওয়া হয় এই সাবজেক্টের কোর্সে।

৫. পারফর্মিং আর্টস:
রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়, বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের পাশাপাশি রাজ্যের বেশ কিছু সরকারি কলেজে রয়েছে এই ধরনের বিষয়গুলি নিয়ে জেনারেল কোর্স পড়ার সুযোগ। পরবর্তী কালে এই কোর্সের শেষে রয়েছে উচ্চ শিক্ষারও সুযোগ। থিয়েটার, নৃত্য, সঙ্গীতের মতো বিষয়ে আগ্রহ থাকলেও এখন কলেজে সেই সমস্ত বিষয় নিয়ে পড়াশোনা করার পথ খোলা রয়েছে।

এই বিষয়গুলোকে মূল বিষয় হিসেবে নিয়ে পড়াশোনা না করলেও স্নাতকোত্তর স্তরে পড়তে পারবেন এই বিষয়গুলি নিয়ে। পড়াশোনার পাশাপাশি অন্যান্য বিভিন্ন বৃত্তিমূলক কোর্সেও পড়ুয়ারা সময় দিয়ে ভর্তি হতে পারবেন ভবিষ্যতের প্রস্তুতি হিসেবে।

Scroll to Top