ভারতীয় রেলওয়ে(Indian Railways) ব্যবস্থা যাতায়াতের অন্যতম মাধ্যম। সেজন্য ভারতীয় রেলওয়ে যাত্রীদের কথা মাথায় রেখে নতুন নতুন পদক্ষেপ গ্রহণ করে চলেছে। যাত্রীরা যাতে সুরক্ষিতভাবে যাত্রা করতে পারে, সেই দিকে নজর রাখে রেলওয়ে। সম্পতি যাত্রীদের সুবিধার কথা ভেবে বিশেষ করে মহিলা যাত্রীদের নিরাপত্তার জন্য নতুন পদক্ষেপ গ্রহণ করলো ভারতীয় রেলওয়ে (Indian Railways)। মহিলাদের নিরাপত্তার কথা ভেবে বাস ও ট্রামের মত ট্রেনেও থাকবে মহিলাদের সংরক্ষিত সিট(Woman Seat Reservation)। মহিলা যাত্রীরা যাতে কোন রকম অসুবিধায় না পড়েন সে কথা মাথায় রেখেই রেলওয়ের এই সিদ্ধান্ত।সংরক্ষিত
সিটের পাশাপাশি মহিলাদের নিরাপত্তা
রক্ষার
বিষয়েও ভাবছে রেল। মহিলা নিরাপত্তার জন্য আনা হচ্ছে একাধিক সুবিধা।
রেলমন্ত্রী
অশ্বিনী
বৈষ্ণব
( Minister of Railways
Ashwini Vaishnav) জানিয়েছেন,"খুব
শীঘ্রই
মেয়েদের
সুরক্ষার্থে
বিশেষ পরিকল্পনা আনা হবে।
দূরপাল্লার
ট্রেনে মহিলাদের
আরামদায়ক
যাত্রার
জন্য
ভারতীয়
রেল রিজার্ভ
বার্থ
সহ
একাধিক
পরিকল্পনা
নিয়েছে।”
মহিলাদের জন্য কতগুলি সিট সংরক্ষিত থাকবে জেনে নিন
দূরপাল্লার মেল এবং এক্সপ্রেস ট্রেনের স্লিপার ক্লাসে মহিলাদের জন্য মোট ৬ সিট সংরক্ষিত করা হবে বলে জানিয়েছেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। এর পাশাপাশি রাজধানী এক্সপ্রেস, দুরন্ত এক্সপ্রেস সহ শীততাপ নিয়ন্ত্রিত এক্সপ্রেস ট্রেনগুলিতেও তৃতীয় শ্রেণীর এসি কোচ(3AC Coach) গুলিতে ও থাকছে মোট ছটি সিট সংরক্ষিত। শুধু তাই নয় প্রতিটি স্লিপার করছে ছয় থেকে সাতটি লোয়ার বার্থ রাখা হবে। অপরদিকে 3AC কোচে ৪ থেকে ৫ টি করে লোয়ার বার্থ রাখা হবে এবং 2AC কোচেও থাকবে ৩ থেকে ৪ টি লোয়ার বার্থ(Lower Berth)। রেলওয়ের তরফ থেকে জানানো হয়েছে যে, এই সুবিধা গুলি উপলব্ধ করা হয়েছে মূলত গর্ভবতী এবং ৪৫ বছরের উপরে প্রবীণা মহিলাদের জন্য। আপনাদের জানিয়ে রাখি , ট্রেনের নির্দিষ্ট ক্লাসে থাকা মোট কোচ সংখ্যার উপর ভিত্তি করেই মহিলা সংরক্ষিত সিটের সংখ্যা নির্ধারণ করা হবে।
মহিলা নিরাপত্তায় কী পদক্ষেপ নেওয়া হলো জেনে নিন
সিট সংরক্ষণ ছাড়াও মেয়েদের সুরক্ষার কথা মাথায় রেখে ভারতীয় রেলওয়ে বিশেষ ব্যবস্থা নিয়েছেন। রেলওয়ের তরফ থেকে আরপিএফ(Railway Protection Force) ও জিআরপি(GRP) কে বিশেষ ভাবে নির্দেশ দেওয়া হয়েছে এই বিষয়ে। আরপিএফ গত বছর মহিলা যাত্রিদের নিরাপত্তার কথা ভেবেগত ‘মেরি সহেলি’(Meri Saheli) প্রকল্প চালু করেছিলো।