শপিং করে বিলিং করার সময় মোবাইল নম্বর দিচ্ছেন? কড়া নিয়ম চালু করল ভারত সরকার।

গ্রাহকদের সুরক্ষার জন্য বড়সড় একটি পদক্ষেপ নিল ভারতের ক্রেতা সুরক্ষা মন্ত্রক। কোন জিনিস কিনে বিল তৈরি করার সময় মোবাইল দেওয়া বাধ্যতামূলক কিনা তা জানিয়ে দিল কেন্দ্র। কেন্দ্রর তরফ থেকে জানানো হয়েছে যে গ্রাহকদের ব্যক্তিগত ডিটেলস বা মোবাইল নাম্বার নেওয়ার জন্য কোন গ্রাহককে বাধ্য করতে পারবেন না কোম্পানির লোকজন। এছাড়াও কেন্দ্রীয় তরফ থেকে স্পষ্ট করে জানিয়ে দেওয়া হয়েছে যে শপিং করার ক্ষেত্রে গ্রাহকদের মোবাইল নাম্বার দেওয়া বাধ্যতামূলক নয়।

আমরা যখন কোন বড় শপিংমল , ফুডকোর্ট বা কোন স্টোরে কেনাকাটা করতে যাই, কেনাকাটা করার পর বিলিং করার সময় ক্যাশ কাউন্টারে থাকা ব্যক্তি আমাদের মোবাইল নাম্বার চেয়ে থাকেন। এ আমাদের সাথে ঘটা অতি পরিচিত এক ঘটনা। অনেক সময় না চাইতেও আমাদেরকে আমাদের মোবাইল নাম্বার দিতে হয়। তবে কেন্দ্র সরকারের নির্দেশে এবার থেকে গ্রাহকদের ব্যক্তিগত ডিটেলস বা মোবাইল নাম্বার নেওয়ার জন্য বাধ্য করা যাবে না।

বহু গ্রাহক ক্রেতা সুরক্ষা দপ্তরে অভিযোগ করেছিলেন যে মোবাইল নাম্বার না দিলে বহু সংস্থা বা বিক্রেতারা পরিষেবা দেবে না বলে জানায়। এক্ষেত্রে বলা হয় যে প্রাইভেট মোবাইল নাম্বার না দিলে তারা বিলিং করতে পারবে না। উপভোক্তা বিষয়ক মন্ত্রকের তরফ থেকে জানানো হয় এটি উপভোক্তা সুরক্ষা আইনের অন্যায্য ব্যবসায়িক প্র্যাকটিস এবং ব্যক্তিগত তথ্য সংগ্রহের কোনো রকম যুক্তি এখানে নেই।

গ্রাহকদের স্বার্থ রক্ষা করার জন্য বণিক সভার কাছেও বিজ্ঞপ্তি পাঠিয়েছে ক্রেতা সুরক্ষা দপ্তর।

কোন শপিংমল, রেস্তোরা বা মলে কেনাকাটি করার পর বিল করার সময় মোবাইল নাম্বার দেওয়া এদেশে বাধ্যতামূলক নয়। তবে বহু সংস্থা ক্রেতাদের মোবাইল নাম্বার নিয়ে রাখেন অন্যায্য ভাবে এবং এটি একটি অন্যায্য ব্যবসায়ী প্র্যাকটিস। এবার থেকে গ্রাহকরাই ঠিক করতে পারবেন তারা মোবাইল নম্বর দেবেন নাকি দেবেন না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *