রেললাইনের ধারের বাক্সগুলির ভূমিকা জানেন?জীবনরক্ষায় রেললাইনের ধারের এই বাক্সগুলির গুরুত্ব অপরিসীম।

ট্রেনে যাত্রা করতে আমরা সকলেই ভালোবাসি। যাত্রা করার সময় অনেক কিছুই নজরে পড়ে। বেশ বাইরের দৃশ্য দেখতে দেখতে যেতে খুব ভালো লাগে। অনেকে সেভাবে গুরুত্ব দেন না। কিন্তু এমন অনেক জিনিস নজরে পড়ে যা কিন্তু সরাসরি যাত্রীদের সুরক্ষার সঙ্গে যুক্ত। কিরকম? আসুন জানি।

ট্রেনে সফরকালীন সময়ে কিছুটা দূর যাওয়ার পরই একটি করে অ্যালুমিনিয়ামের বাক্স নজরে পড়ে। এই বাক্সগুলি অনেকটা ছোট আলমারির মত দেখতে হয়। এগুলিকে বলা হয় অ্যাক্সেল কাউন্টার বক্স। জীবন রক্ষার্থে এর গুরুত্ব কিন্তু অনেক।

অ্যাক্সেল কাউন্টার বক্সে যে যন্ত্র রয়েছে তার সঙ্গে সরাসরি ট্রেনলাইনের যোগ থাকে। একটি ট্রেন যখন সেখান দিয়ে যায় তখন এই বক্সে থাকা যন্ত্র তার প্রতিটি কামরা এবং কামরার অ্যাক্সেলগুলি গুনতে থাকে।

ট্রেন যখন ছেড়েছিল তখন তার যে সংখ্যক অ্যাক্সেল ছিল বা কামরা ছিল তার সঙ্গে যদি এই অ্যাক্সেল কাউন্টার বক্সের গুনতি মিলে যায় তাহলে সেই তথ্য যেমন বক্সটি তার পরের বক্সকে সরবরাহ করে, তেমনই সংখ্যা না মিললেও সেই তথ্য সামনের অ্যাক্সেল কাউন্টার বক্সকে সরবরাহ করে।

পরের অ্যাক্সেল কাউন্টার বক্স থাকে ৩ থেকে ৪ কিলোমিটার পর। সেখান দিয়ে ফের যখন ট্রেনটি পাস করে তখন সে মিলিয়ে দেখে সংখ্যাটা।

যদি আগের অ্যাক্সেল কাউন্টার বক্সের পাঠানো সংখ্যা মিলে যায় তাহলে তো খুবই ভালো। তখন সে সেই তথ্য সামনের বক্সকে পাঠিয়ে দেয়। আর যদি দেখে সংখ্যা মিলল না তখন ওই বক্সই সামনে থাকা সিগনালকে লাল করে ট্রেনটিকে দাঁড় করিয়ে দেওয়ার ব্যবস্থা করে। সেই তথ্য রেলকর্মীদের কাছে পৌঁছেও যায়।

একটি ট্রেন যতগুলি কামরা নিয়ে সফর করেছিল, সেই সংখ্যক কামরা যদি গুনতিতে এই বক্স না পায় তাহলে সে বুঝতে পারে যে মাঝে কোনও কামরা বিচ্যুত হয়েছে। ফলে বড় দুর্ঘটনার সম্ভাবনা রয়েছে বা দুর্ঘটনা ঘটেছে। অনেক প্রত্যন্ত এলাকায় কিন্তু এভাবেই দুর্ঘটনা এড়িয়ে বহু যাত্রীর প্রাণ বাঁচায় এই অ্যাক্সেল কাউন্টার বক্স।

এভাবেই অনেক দুর্ঘটনা এড়িয়ে যাওয়া যায় কিন্তু তা সম্পূর্ণ নির্ভর করে চালকের উপরে। এটি লক্ষ্য রাখলে সত্যিই অনেক জীবন বাঁচানো যাবে।

Scroll to Top