“নোবেল শান্তি পুরস্কারের সবচেয়ে বড় প্রতিযোগী প্রধানমন্ত্রী মোদি। বিশ্বের শান্তির সবচেয়ে নির্ভরযোগ্য মুখ”: নোবেল কমিটির উপনেতা ‘অ্যাসলে তোজে’!

১৫ই মার্চ বুধবার, নোবেল পুরস্কার কমিটির ডেপুটি লিডার Asle Toje বলেন যে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নোবেল শান্তি পুরস্কারের জন্য সবচেয়ে বড় দাবিদার। প্রধানমন্ত্রী মোদীকে “বিশ্বের শান্তির সবচেয়ে নির্ভরযোগ্য মুখ” বলে অভিহিত করে তোজে তার শাসনের প্রশংসা করেছেন এবং যোগ করেছেন যে প্রধানমন্ত্রী মোদির নীতির কারণে ভারত একটি ধনী এবং শক্তিশালী দেশ হয়ে উঠছে।

Asle Toje, যিনি ভারতকে শান্তির উত্তরাধিকার বলে অভিহিত করেছেন, বিশ্বাস করেন যে দেশটি এই শতাব্দীর একটি সুপার পাওয়ার হয়ে উঠবে। “এটি দেখতে আকর্ষণীয় যে একটি ক্রমবর্ধমান দেশ থেকে, ভারত এই বিশ্বের অন্যতম প্রধান অর্থনীতিতে পরিণত হচ্ছে। ভারতকে এখন আরও গুরুত্ব সহকারে নেওয়া হয়। ভারত যখন কথা বলে তখন এটি হুমকি ছাড়াই আরও বন্ধুত্বপূর্ণ কণ্ঠে থাকার প্রবণতা রাখে” তোজে বলেন।

তদুপরি, রাশিয়া এবং ইউক্রেনের মধ্যে শান্তি স্থাপনের জন্য মোদির নেতৃত্বে ভারতের প্রচেষ্টার প্রশংসা করে, তিনি বলেছিলেন যে প্রধানমন্ত্রী মোদি হলেন সবচেয়ে বিশ্বস্ত নেতা যিনি যুদ্ধরত দেশগুলির মধ্যে যুদ্ধ থামাতে এবং শান্তি প্রতিষ্ঠা করতে পারেন।

নিজেকে প্রধানমন্ত্রী মোদীর “বড় ভক্ত” বলে অভিহিত করে, তোজে যোগ করেছেন যে বিশ্বের প্রতিটি নেতার শান্তির জন্য কাজ করা উচিত এবং নরেন্দ্র মোদির মতো একজন শক্তিশালী নেতার তা করার অনেক বেশি ক্ষমতা রয়েছে।

তোজে যোগ করেছেন যে বিশ্বের প্রধানমন্ত্রী মোদির মতো নেতাদের প্রয়োজন যারা কেবল তার দেশ নয়, সমগ্র মানবতার কথা ভাবেন।

প্রধানমন্ত্রী মোদি এমন একজন নেতা যিনি শুধুমাত্র ভারত এবং এর অর্থনীতির উন্নতির দিকে নজর দেন না বরং সারা বিশ্বের বিভিন্ন বিষয়ে অবদান রাখেন এবং অংশগ্রহণ করেন, তোজে বলেন।

অ্যাসলে হলেন নরওয়েজিয়ান নোবেল কমিটির ডেপুটি লিডার যেটি নোবেল শান্তি পুরস্কার বিজয়ীর সিদ্ধান্ত নেয়।

Scroll to Top