বাংলাতে এখন শীত ভালোই জাঁকিয়ে পরেছে। শীতকাল মানেই কুয়াশার (Fog) প্রাদুর্ভাব। কুয়াশার সাথেই হয় বহু ট্রেন লেট। দেরিতে ট্রেন (Train Late) পৌঁছনোর জন্য অনেক সময় খুব অসুবিধার মধ্যে পরতে হয় যাত্রীকে। যাত্রীদের যাতে কোনো অসুবিধা না হয় তার জন্য অনেক ব্যবস্থা নতুন বছরে ইতিমধ্যেই নিয়েছে রেল। আরো সুবিধার জন্য ঘোষণা হলো যে কুয়াশার জন্য ট্রেন দেরি করলে ক্ষতিপূরণ স্বরূপ পুরো ভাড়া ফেরত দেওয়া হবে রেলের তরফে। তবে তার ও কিছু পদ্ধতি ও নিয়ম আছে। জেনে নিন সেগুলি।
শতাব্দী এক্সপ্রেস, রাজধানী এক্সপ্রেসের মতো কিছু ট্রেনে যাত্রীদের জন্য অনেক ব্যবস্থা থাকে। খাবার থেকে সুরক্ষা- সব বিষয়েই বিশেষ নজর দেওয়া হয়। এছাড়াও কোনো যাত্রী টিকিট বাতিল (Ticket Cancel) করলে তাঁর টাকাও ফেরত দেওয়ার দায়িত্ব পালন করা হয়। ট্রেন দেরি করলে রেলের তরফে যাত্রীদের মোবাইল নম্বরে সেই ট্রেনের ব্যাপারে তথ্য দেওয়া হয়। এছাড়াও স্টেশনের ওয়েটিং রুমে (Waiting Room) যাত্রীদের থাকার ব্যবস্থাও করতে হয় রেলকে। এই পরিষেবা সম্পূর্ণ বিনামূল্যে পেয়ে থাকেন যাত্রীরা। রাজধানী বা শতাব্দী এক্সপ্রেসের মতো ট্রেন তিনঘন্টার বেশি দেরি করলে যাত্রীদের বিনামূল্যে খাবারও দিতে হয় রেলকে। স্টেশনের খাবারের দোকানগুলিও খুলে দেওয়া হয়।
একইসঙ্গে যাত্রীদের নিরাপত্তার (Security) স্বার্থে বেশি সংখ্যক পুলিশকর্মী মোতায়েন করা হয় স্টেশনে। ট্রেন দেরি করলে বা অন্যকোনো পথে চালিত হলে ট্রেনের টিকিট বাতিল করতে পারবেন যাত্রী সহজেই। এই অবস্থায় খুব সহজেই ট্রেনের পুরো ভাড়া ফেরত পাবেন যাত্রী। রেলের নিয়ম অনুযায়ী, কোনো ট্রেন যদি তিনঘন্টা বা তার বেশি দেরি করে তবে ট্রেনের টিকেটের পুরো দাম ফেরত পাবেন যাত্রীরা।
টাকা ফেরতের ক্ষেত্রে যদি টিকিট কাউন্টার থেকে নগদ টাকায় টিকিট কিনে থাকেন তবে তাঁর পুরো ক্যাশই তাকে ফেরত দেওয়া হবে। আবার কেউ যদি অনলাইনে (Online) টিকিট কেটে থাকেন তাহলেও তাঁকে অনলাইনেই টিকিট বাতিল করতে হবে। এর জন্য যাত্রীকে TDR ফাইল করতে হবে। এটির জন্য যাত্রীকে প্রথমে রেলের অফিসিয়াল ওয়েবসাইট (Official Website) অর্থাৎ IRCTC ওয়েবসাইটে লগইন করতে হবে। তারপর My Account অপশনে যেতে হবে। সেখানে গিয়ে Transaction অপশনে ক্লিক করতে হবে। এরপর My File TDR এ ক্লিক করতে হবে ও এটি ফাইল করার সময় সমস্ত ডিটেইল (Details) দিতে হবে। তারপর অনায়াসেই সমস্ত টাকা যাত্রীর অ্যাকাউন্টে (Account) ফেরত চলে যাবে। এই ক্ষেত্রে মনে রাখতে হবে যে ট্রেন বাতিল হলে যাত্রীকে কিছু করতে হবেনা। নিজের থেকেই টাকা ফেরত দেওয়া হয় রেলের তরফে। টিকিট দেখালেই কাউন্টারে টাকা ফেরত পাওয়া যাবে আর অনলাইনে তো কোনো কিছুই করতে হবেনা।