রুটির ময়দা দীর্ঘক্ষণ তাজা রাখার টিপস জানতে প্রতিবেদনটি পড়ুন।

রুটি ভারতের বেশিরভাগ অংশের একটি প্রধান খাবার। গোলাকার, হালকা, নরম এবং তুলতুলে, এই জনপ্রিয় ভারতীয় পুরো গমের রুটিটি অনেকগুলি তরকারি, সবজি এবং ডালের সাথে যুক্ত এবং এটি আমাদের খাবারের একটি পুষ্টিকর সংযোজন হিসাবেও পরিচিত।

শুকনো ময়দা, জল এবং তেল দিয়ে তৈরি, ময়দাটি প্রথমে একটি মসৃণ প্যাকের সাথে মাখানো হয় যা তারপরে ছোট বৃত্তাকারে বিভক্ত হয়, একটি রোল করার জিনিস দিয়ে পরিপূর্ণতার জন্য চ্যাপ্টা করে এবং একটি লোহার তাওয়াতে রান্না করা হয়। কেউ কেউ নিরামিষ এবং আমিষভোজী খাবার পরিবেশনের আগে দেশি ঘির প্রলেপ দিয়ে এটিকে ছেঁকে দেন।

নিখুঁত রুটি বানানো কোনো শিল্পের চেয়ে কম নয়। একটি নির্দিষ্ট পুরুত্ব অর্জন থেকে শুরু করে পর্যাপ্ত পরিমাণে রান্না করার জন্য রোটি কতটা টোস্ট করতে হবে তা জানা, এমন কিছু যা অনুশীলনের প্রয়োজন। তবে যা সম্ভবত আরও গুরুত্বপূর্ণ এবং মৌলিক তা হল ময়দা।

যেহেতু অনেক ভারতীয় বাড়িতে দিনে দুবার রুটি খাওয়া হয়, তাই ময়দা প্রচুর পরিমাণে তৈরি করা হয় তাই এটি দীর্ঘ সময়ের জন্য ব্যবহার করা যেতে পারে। ময়দার পরিমাণ প্রায়শই গুঁড়া হয় যাতে এটি দুই দিন স্থায়ী হতে পারে কারণ প্রতিটি খাবারের জন্য এটি তাজা করা একটি ক্লান্তিকর কাজ।

তবে আমাদের যা মনে রাখতে হবে তা হল ময়দাটি 24 ঘন্টা তাজা থাকে। যখন এটি ধূসর-কালো দেখাতে শুরু করে তখন এটি বাসি হয়ে যায়। এটি কেবল আপনার সমস্ত প্রচেষ্টাই নষ্ট করতে পারে না তবে রোটিও ফলাতে পারে যা খারাপও হতে পারে। তবে কীভাবে সেই ময়দাটিকে দীর্ঘ সময়ের জন্য তাজা রাখা যায় সে সম্পর্কে আমরা আপনার প্রতিবেদন মারফত আলোচনা করতে এসেছি।

কিভাবে চাপাতি বা রুটির ময়দা দীর্ঘ সময়ের জন্য তাজা রাখা যাবে:

  1. ক্লিং-ফিল্ম বা অ্যালুমিনিয়াম ফয়েল ব্যবহার করা:
    আপনি ময়দা মাখা এবং ব্যবহার করার পরে, এটি একটি পাত্রে সংরক্ষণ করার আগে এবং এটি ফ্রিজে রাখার আগে এটিকে অ্যালুমিনিয়াম ফয়েল বা একটি পরিষ্কার ক্লিং ফিল্ম দিয়ে ঢেকে দিন। ময়দা পুরোপুরি ঢেকে রাখতে ভুলবেন না যাতে ভিতরে কোনও বায়ু বুদবুদ অবশিষ্ট না থাকে।
  2. এয়ার-টাইট কন্টেইনার:
    ফ্রিজে রাখার আগে আপনার ময়দা একটি জিপ লক ব্যাগ বা একটি এয়ার-টাইট পাত্রে সংরক্ষণ করুন, এটি নষ্ট হওয়া রোধ করে।
  3. কম জল ব্যবহার করুন:
    ময়দা মাখার সময় খুব বেশি পানি দিলে তা দ্রুত নষ্ট হয়ে যেতে পারে। নিশ্চিত করুন যে আপনি অল্প পরিমাণে জল যোগ করুন এবং শুকনো ময়দা যোগ করে সামঞ্জস্য বজায় রাখুন।
  4. পৃষ্ঠে তেল/ঘি ব্যবহার করুন:
    আপনার স্টোরেজ কন্টেইনারে রাখার আগে ময়দাটিকে তেল বা ঘি দিয়ে ঢেকে রাখুন, হিমায়নের ঠিক আগে এটি নষ্ট হওয়া থেকে রক্ষা করার একটি ভাল উপায়। চর্বিযুক্ত স্তর আতা কালো হওয়া এবং শুকিয়ে যাওয়া প্রতিরোধ করতে পারে।
Scroll to Top