Skin Care at Home: বাড়িতে বসে কিভাবে স্কিন কেয়ার করলে জেল্লাদার ত্বক পাবেন জেনে নিন।

ত্বক ভালো রাখতে ও উজ্জ্বল ত্বক পেতে সকলেই চাই আমরা কিন্তু উজ্জ্বল ত্বক পাবার জন্য চেষ্টা খুব কমই করে থাকি। উজ্জ্বল ত্বক পাওয়ার জন্য কিন্তু দামি দামি স্কিনকেয়ার প্রোডাক্ট বা ঘন্টার পর ঘন্টা পার্লারে বসে থাকার প্রয়োজন পড়েন। শুধু দরকার কয়েকটি ছোট ছোট টিপস মেনে চলা। আজ সেসব নিয়েই আলোচনা করতে চলেছি। দেখে নিন।

মুখ পরিষ্কার করার সময়ে সবসময় ঠান্ডা জল ব্যবহার করুন। গরম জলে ভাপ কিংবা স্টিমিং ত্বকের জন্যে উপকারী মনে করা হয় যে কারণে, অনেকে মনে করেন, গরম জল দিয়ে মুখ ধুলেও হয়তো ত্বক ভালো থাকবে। কিন্তু এতে ত্বকের ক্ষতি হওয়ার সম্ভাবনা থাকে আরও বেশি। তাই মুখ ধুতে ব্যবহার করুন ঠান্ডা জল।

স্কিন ম্যাসাজ করুন নিজে নিজে। হ্যাঁ, বাড়িতে নিয়মিত ম্যাসাজ করলেও টানটান হয় ত্বক। হাতে যেকোনো ভালো ময়েশ্চারাইজার নিয়ে ভাল করে ম্যাসাজ করুন। এতে ত্বকে রক্ত সঞ্চালন ভাল হয়। ত্বকের প্রতিটি কোষে পরিমাণ মতো অক্সিজেন পৌঁছায়।ফলে ত্বকের জেল্লা ফেরে।

জলের কথা তো ভুলে গেলে হবেই না। ত্বক ভালো রাখার জন্যে পর্যাপ্ত পরিমাণে জল খাওয়াও প্রয়োজন। এখন আপনার মনে হতেই পারে, মুখের জেল্লা বাড়াতে জল খেতে হবে কেন? কারণ জলের অভাবে ডিহাইড্রেশন হলে সার্বিকভাবে আপনার শরীরে যেমন প্রভাব পড়ে,তার প্রভাব পড়ে ত্বকের উপরও। ত্বক আর্দ্রতা হারাতে শুরু করে। তাই অবশ্যই সেদিকে খেয়াল রাখতে হবে সেদিকেও।

এছাড়াও নিয়মিত ব্যবহার করুন সানস্ক্রিন। দিনের বেলা বাইরে বেরনোর আগে অবশ্য়ই সানস্ক্রিন লাগান। মেঘলা দিনেও সানস্ক্রিন লাগাতে হবে। এমনকি বাড়ির ভিতরে থাকলেও সানস্ক্রিন ব্যবহার করার পরামর্শ দেন বিশেষজ্ঞরা।

ঘরোয়া ফেসমাস্ক ব্যবহার করুন। কীভাবে বানাবেন ভাবছেন তো? দুধের সর এবং বেসন মিশিয়ে বানিয়ে নিতে পারেন। তা মুখে লাগান। ৩০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। উপকার পাবেন।

এই ছোট ছোট টিপস গুলো মেনে চললেই পেয়ে যাবেন জেল্লাদার ত্বক।

Scroll to Top