এক নিঃসঙ্গ বনেদি বাড়ির দম্পতির জীবনের, ভবঘুরে গল্পের স্মৃতি রোমন্থন নিয়ে মুক্তি পেল ‘যা হারিয়ে যায়’

স্মৃতি যেমন বেদনার, তেমনই সুখের। তবুও আমরা সুখের স্মৃতি আঁকড়েই সময়ের স্রোতে ভাসমান হওয়ার দিকে ব্রতী হই। কারণ বেদনার স্মৃতি, আমাদের বর্তমান ভালো মুহূর্তগুলিকেও কুঁড়ে কুঁড়ে খেয়ে নেয়। আমাদের জীবনে প্রিয় মুহূর্তগুলির, স্থায়িত্ব পেরিয়ে গেলে সেই মুহূর্তগুলি স্মৃতির রূপ ধারণ করে। সেই ঘটে যাওয়া মুহূর্তে উপস্থিত মানুষ কিংবা সম্পর্কগুলো কেবল স্মৃতি হিসেবেই মনের মনিকোঠায় আসর জমায়। এমনই এক আবেগী দৃশ্যপট ফুটে উঠেছে সদ্য মুক্তিপ্রাপ্ত, ‘শুভ বিজয়া’ ছবির যা হারিয়ে যায়’ গানটিতে।

পুজোর পরেও বাঙালি পুজোর স্বাদ গ্রহণ করছেন পরিচালক রোহণ সেন পরিচালিত ‘শুভ বিজয়া’ ছবিটি জুড়ে। এই ছবিটি গত ২ ডিসেম্বর প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে। ছবিটিতে অভিনয় করেছেন কৌশিক গাঙ্গুলী, চূর্ণী গাঙ্গুলী, বনি সেনগুপ্ত, কৌশানী মুখার্জির মতো অভিনেতা অভিনেত্রীরা। কৌশিক গাঙ্গুলি এবং চূর্ণী গাঙ্গুলির চরিত্র দুটির নাম, অমর্ত্য এবং বিজয়া। তাঁরা দুজন এক নিঃসঙ্গ স্বামী স্ত্রী। এক অভিজাত বনেদী পরিবারের সদস্য হলেও, এত বড় প্রাসাদসম বাড়ি জুড়ে কেবল এই দুটি প্রাণীরই অস্তিত্ব বর্তমান। তাঁদের সন্তানদের এই বিশালকার বাড়ির আয়তনের মতোই বৃহৎ উচ্চাকাঙ্ক্ষা এবং তার সঙ্গে সমানুপাতেই বেড়ে গিয়েছে ব্যস্ততা। ফলে মা বাবাকে দেওয়ার মতো সময়ের হিসেবে, তাঁরা একেবারেই নিঃস্ব। এদিকে বিজয়া দেবীর শরীরে বাসা বেধেছে সম্ভাব্য কর্কট রোগ। তাঁর শারীরিক অবস্থার এই অবনতির কারণে প্রতিবারের মতো এবারে নাও আয়োজিত হতে পারে দুর্গাপূজা। কিন্তু বিজয়া দেবীর পুত্রবধূ উমা, তিনি চান যেন তেন প্রকারেন যেন এই বাড়িতে অন্য বারের মতো দুর্গা পুজো আয়োজিত হয়। বছরেই এই চারটি দিন যদি বিজয়া দেবীর পরিবার আবার একত্রিত হয়, তাহলে তাঁর মানসিক অবস্থার যে উন্নতি হতে পারে সেই কথা ভেবেই উমার এই উদ্যোগ।

‘যা হারিয়ে যায়: গানটি জুড়ে রয়েছে অতীতের স্মৃতি রোমন্থন। সাদা কালো মুহূর্তের ছবি থেকে অতীতের যে গল্পেরা এখন ভবঘুরে হয়ে গেছে, যাদের আর ফিরে আসবার কোন সম্ভাবনাই নেই অমর্ত্য এবং বিজয়া দেবীর জীবনে, সেই মুহূর্তের স্মৃতিতেই যেন বেঁচে থাকার রসদ খুঁজে পান এই প্রবীণ নিঃসঙ্গ দম্পতি। যখন তাঁদের বাড়িতে কেবল তাঁরা দুজনেই একে অপরের একাকীত্বের সঙ্গী হন, তখন যেন বাড়িটি ম্লান হয়ে থাকে। কিন্তু যখন সেই বাড়িতে দুগ্গা মায়ের মত বিজয়া দেবীর সংসারও ভরে ওঠে, তখন তাঁদের উপস্থিতিই সেই বাড়িকে আলোকিত করে তোলে।

‘যা হারিয়ে যায়’ গানটির কথা বেঁধেছেন সুরজিৎ চ্যাটার্জী। অনিন্দ্য চ্যাটার্জী এবং অমৃতাদের কন্ঠে গানের প্রতিটি কথা যেন মনকে আরও ব্যাকুল করে তুলছে। এই ছবিটিতে অন্যান্য গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন, মানসী সিনহা, খরাজ মুখোপাধ্যায়, দেবতনু, শ্বেতা মিশ্র সহ প্রমূখ।

Scroll to Top