এবার টেটে প্যারাটিচারদেরও পরীক্ষার সুযোগ! বাড়লো প্রতিযোগিতা। এর সঙ্গেই হলো ১৪৪ ধারা জারি!

টেট পরীক্ষা নিয়ে বহুবার দফায় দফায় বিজ্ঞপ্তি ও গাইডলাইন (Guideline) প্রকাশ করছে পর্ষদ। সামনের মাসের ডিসেম্বরের ১১ তারিখ টেট পরীক্ষা। প্রস্তুতিপর্ব তুঙ্গে! এর মাঝেই নয়া গাইডলাইন (Guideline) প্রকাশ হলো পর্ষদের তরফ থেকে। সেখানে টেট পরীক্ষা চলাকালীন ১৪৪ ধারা জারির কথা বলা হয়েছে। অর্থাৎ টেটের সময়কালে সমস্ত জেরক্সের (Xerox) দোকান বন্ধ থাকবে, যেমনটা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা চলাকালীন হয়ে থাকবে। মোতায়েন থাকবে পুলিশ প্রহরা। মোবাইল ব্রাত্য তো হবেই। এরসাথেই সিসিটিভি ক্যামেরা থেকে শুরু থেকে বায়োমেট্রিক অ্যাটেনডেন্স (Biometric Attendence) এবং মেটাল ডিটেক্টরও (Metal Detector) থাকছে। এই বিষয়ে জানানো হয়েছিলো আগের বারের প্রকাশিত গাইডলাইনে (Guideline)। এছাড়াও পরীক্ষা চলাকালীন বন্ধ রাখা হবে মাইক ও স্পিকারের ব্যবহার। সবটাই ভালো করে বিস্তারিত জানানো হয়েছে গাইডলাইনে।


অপরদিকে গতকাল হাইকোর্টের নির্দেশ অনুযায়ী স্কুলের প্যারাটিচাররাও (Para-Teacher) বসতে পারবেন টেট পরীক্ষায়। অতএব, বোঝাই যাচ্ছে যে প্রতিযোগীতা (Competition) আরো বাড়তে চলেছে।
এছাড়াও পরীক্ষাকেন্দ্র হিসেবে ডিএলএড কলেজগুলিকে (D.El.Ed) বাদ দেওয়া হয়েছে। পরীক্ষা হবে ১৪৫৩ টি স্কুল ও কলেজে।

পরীক্ষাকেন্দ্রগুলিতে পরীক্ষার্থীদের জন্য থাকবে পর্যাপ্ত জল, শৌচাগার ও অগ্নি নির্বাপক ব্যবস্থা। পরীক্ষার্থীদের স্বাস্থ্যের কথা মাথায় রেখে রাখা হবে অ্যাম্বুলেন্সসহ (Ambulance) ডাক্তারের ব্যবস্থা। সমস্ত সুযোগ সুবিধার দিকে ও সুরক্ষার দিকে বিশেষ নজর দেওয়া হচ্ছে। পরীক্ষা সুষ্ঠভাবে যাতে পরিচালিত হয়; তার জন্য পর্ষদ যথাসাধ্য চেষ্টা করছে।

Scroll to Top