West Bengal Weather Forecast: গরমের অস্বস্তি বাড়বে, বৃষ্টির সম্ভাবনা নিয়ে কী বলছে আবহাওয়া অফিস?

গত সপ্তাহ থেকেই দক্ষিণবঙ্গে শুরু হয়েছে বৃষ্টি জেলায় জেলায়। পশ্চিমবঙ্গের প্রায় সব জেলাতেই কম-বেশি বৃষ্টিপাত হয়েছে। কখনো বিক্ষিপ্ত বৃষ্টি আবার কখনো ঝোড়ো হাওয়ার সঙ্গে বৃষ্টি। কিছুটা স্বস্তি পেয়েছে বাংলার মানুষ। আগামী সপ্তাহে কেমন থাকবে আবহাওয়া? কী বলছে আবহাওয়া দপ্তর?

বৃষ্টির ধারা বজায় থাকতে চলেছে নতুন সপ্তাহেও। হাওয়া অফিস বলেছে, আগামী ৪-৫ দিন দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বিক্ষিপ্ত ভাবে বৃষ্টি চলবে। এদিকে উত্তরবঙ্গে কোথাও মুষলধারায় আবার কোথাও ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। যে কারণে আবহাওয়া দফতরের তরফে কমলা সতর্কতা জারি করা হয়েছে।

তবে বৃষ্টি হলেও গরম থাকবেই। তবে তীব্র দাবদাহ বা খুব বেশি উষ্ণতা থাকবে না। সোমবারও একরকমই থাকবে আবহাওয়া। এ দিন ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে জেলায়। সঙ্গে শোনা যেতে পারে বজ্র-বিদ্যুতের গর্জনও। আবহাওয়া দফতরের তরফে এমনই ইঙ্গিত মিলেছে। গত সপ্তাহে পশ্চিমবঙ্গের প্রায় সব জেলাতেই কম-বেশি বৃষ্টিপাত হয়েছে। হাওয়া অফিস বলেছে, আগামী ৪-৫ দিন দক্ষিণবঙ্গের জেলাগুলিতে কোথাও মুষলধারায় আবার কোথাও ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। যে কারণে আবহাওয়া দফতরের তরফে জারি করেছে কমলা সতর্কতা।

উত্তরবঙ্গে ভারী বৃষ্টি চলবে:
গত সপ্তাহের মত উত্তরবঙ্গের জেলাগুলিতে এখনো বৃষ্টির সম্ভাবনা বেশি থাকবে। ভারী থেকে অতিভারী বৃষ্টিপাত হতে পারে।

i) দুই -এক জায়গা যেমন জলপাইগুড়ি, কোচবিহার এবং আলিপুরদয়ার ছাড়া বাকি জেলাতে অতিভারী বৃষ্টিপাতের সম্ভাবনা থাকছে। যে কারণে আবহাওয়া দফতরের তরফে কমলা সতর্কতা জারি করা হয়েছে।
ii) দার্জিলিং এবং কালিম্পং জেলাতও ভারী থেকে অতিভারী বৃষ্টির সম্ভাবনায় রয়েছে।
iii) এই সময়ে উত্তর দিনাজপুরে ভারী বৃষ্টি এবং দক্ষিণ দিনাজপুর এবং মালদা জেলায় হাল্কা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে।

দক্ষিণবঙ্গেও বৃষ্টি চলবে:
দক্ষিণবঙ্গের জেলাগুলিতে আগামী ৪-৫ দিন প্রধানত বিক্ষিপ্ত ভাবে হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টিপাতের সম্ভাবনা থাকছে। দুই- এক জায়গায় বজ্র বিদ্যুতের সম্ভাবনা রয়েছে।

i) বৃষ্টি বেশি থাকবে বীরভূম, মুর্শিদাবাদ, পূর্ব ও পশ্চিম বর্ধমান এবং নদিয়া জেলায়।
ii) বীরভূম এবং মুর্শিদাবাদের দুই এক জায়গাতে আগামী দুই দিনে ভারী বৃষ্টির সম্ভাবনা থাকছে।
iii) এছাড়া অন্যান্য জায়গায় আগামী ৪-৫ দিনে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা থাকছে ।
তাপমাত্রার বিশেষ কোনো পরিবর্তন হবার সম্ভাবনা নেই।

Scroll to Top