ChatGpt কে পেছনে ফেলে বাজারে এলো ৮ গুণ বেশি শক্তিশালী ChatGpt-4!

সম্প্রতি নেট মাধ্যমে চর্চায় আছে চ্যাট জিপিটি। কোন আর্টিকেল লেখা থেকে শুরু করে যে কোন প্রশ্নের সঠিক উত্তর দিয়ে দেওয়া, কোডিং করা ইত্যাদি বহু কাজ চ্যাটজিপিটি অনায়াসেই করে দিচ্ছে মুহূর্তের মধ্যে। ইতিমধ্যে বহু কর্মক্ষেত্রে চ্যাট জিপিটির কারণে কর্মী ছাটাই শুরু করেছে কোম্পানি কর্তৃপক্ষ। কারণ বেশ কয়েকটি কর্মীর কাজ চ্যাট-gpt একাই করে দিতে সক্ষম।

তবে সম্প্রতি চ্যাট জিপিটিকে পেছনে ফেলে বাজারে এলো আরো আট গুণ শক্তিশালী চ্যাটজিপিটি 4। প্রসঙ্গত আগের ভার্সন টি ছিল 3.5। নতুন এই ভার্সনে আগের টেক্সট এর তুলনায় আট গুণ বেশি টেক্সট পাওয়া যেতে পারে। এছাড়া নিরাপত্তা জনিত বিষয়েও উন্নত হয়েছে এটি আগের ভার্সনের থেকে।। প্রশ্ন উত্তরের ক্ষেত্রে ও আগের ভার্সনের থেকে কয়েকগুণ বেশি উন্নত নতুন ChatGpt 4।

চ্যাট জিপিটি এর আগের ভার্সন শুধুমাত্র টেক্সটে সীমাবদ্ধ ছিল, তবে নতুন এই ভার্সনে চ্যাট জিপিটি ছবির ভাষা বুঝতেও সক্ষম। যেমন আপনি যদি কোন একটি প্রাণীর ছবি দেন, তাহলে সেটি বুঝতে পারবে এটি কোন প্রাণী বা কোন ব্যক্তির ছবি দিলেও সনাক্ত করে তার নাম বলে দিতে পারবে চ্যাট জিপিটি ফোর। এছাড়া আপনি যদি কোন খাবারের ছবি দেন, তাহলে সেটি কোন খাবার এবং কিভাবে রান্না করতে হবে সেটির ব্যাপারেও বিস্তারিত জানিয়ে দেবে আপনাকে চ্যাট জিপিটি 4।

বর্তমানে বিশ্বজুড়ে কয়েক কোটি মানুষ চ্যাট জিপিটি ব্যবহার করছেন। গানের লিরিক্স লেখা, বিজ্ঞাপনের কপি নামানো, caption লেখা, কোডিং করা , আর্টিকেল লেখা ইত্যাদি বহু কাজে মানুষ চ্যাট জিপিটি ব্যবহার করছেন। শিক্ষার্থীরাও অনেক সাহায্য পাচ্ছে এটি থেকে।

চ্যাটজিপিটি আসলে অনেকটা মানুষের মত কাজ করে। আপনি যদি তাকে কোন প্রশ্ন করেন তাহলে সে আপনাকে টেক্সট হিসেবে উত্তর দেবে। অনেকে আশা করছেন অদূর ভবিষ্যতে এই আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স প্রযুক্তির কারণে বহু মানুষ কর্মক্ষেত্রে তাদের চাকরি হারাবেন এবং ইন্টারনেটের দুনিয়াতেও বড় কোন সুনামি দেখা দিতে পারে।

প্রসঙ্গতা ২০২২ সালের নভেম্বর মাসে চ্যাট জিপিটি লঞ্চ করা হয় ওপেন এআইয়ের মাধ্যমে। নতুন এই 4.0 ভার্সনটি লঞ্চ করার আগে তারা ৬ মাস ধরে কাজ করেছে এবং বিভিন্ন মানুষের ফিডব্যাক তারা নিয়েছেন। যে সমস্ত ব্যক্তি 20 মার্কিন ডলারের বিনিময়ে চ্যাট জিপিটি প্লাস সাবস্ক্রাইব করেছেন, শুধুমাত্র তাদের জন্যই নতুন এই ভার্সনটি উপলব্ধ রয়েছে।

খুব শীঘ্রই মাইক্রোসফটের বিং সার্চ ইঞ্জিনে এই নতুন চ্যাট জিপিটি সংযুক্ত করা হতে পারে এবং সকলেই হয়তো এটি বিনামূল্যে ব্যবহার করতে পারবেন।

Scroll to Top