Smartphone Cleaning Process: স্মার্টফোন পরিষ্কারের সময় পরিষ্কার করার থেকে বেশি অজান্তে প্রিয় ফোনটির ক্ষতি করে ফেলছেন না তো? পরিষ্কার করতে গিয়ে যে বিষয়গুলি মাথায় রাখবেন সেগুলি জেনে নিন।

বর্তমান যুগে স্মার্টফোন ছাড়া বোধহয় জীবন আজ অচল। সবকিছুতেই বর্তমানে ইন্টারনেটের প্রয়োজন হয় তাই সেগুলি Smartphone ছাড়া হয়না। ফোনটি আমাদের হাতে সবসময় ব্যবহারের দরুণ খুব নোংরা হয়। তাই এটিকে পরিষ্কার রাখাটাও খুব দরকার। তবে পরিষ্কার করতে গিয়ে ক্ষতি করে ফেলবেন না সাধের ফোনটির। তাই আজ এই প্রতিবেদনে কিভাবে ফোনটিকে আপনি পরিষ্কারের সাথে সুরক্ষিতও রাখবেন তার আলোচনা করবো।

স্মার্টফোন পরিষ্কার করার সময় কিছু কিছু সতর্কতা অবলম্বন করা উচিত। আজ স্মার্টফোনের স্ক্রিন থেকে শুরু করে ক্যামেরা পরিষ্কার করার টিপসের বিষয়েই আলোচনা করে নেওয়া যাক।

১) স্ক্রিন:
স্মার্টফোনের স্ক্রিন পরিষ্কার করার জন্য সবসময় মাইক্রোফাইবার কাপড় ব্যবহার করা উচিত। এই কাপড়ের সবচেয়ে বড় বৈশিষ্ট্য হল, এটি সম্পূর্ণ রূপে ফোনের ময়লা পরিষ্কার করতে সক্ষম। এই কাপড় কিনতে পারেন অথবা চশমার সঙ্গে পাবেন সেটি ব্যবহার করতে পারেন।

স্ক্রিন পরিষ্কার করার সময় স্ক্রিনে সরাসরি কোনও সলিউশন ব্যবহার করা উচিত নয়। মাইক্রোফাইবার কাপড়ে কলিন কিংবা কোনও রকম সলিউশন লাগিয়ে স্মার্টফোনের স্ক্রিন পরিষ্কার করে নেওয়া যেতে পারে।

২) স্পিকার:
স্মার্টফোনের স্পিকার এমন একটি জায়গা যেখানে দ্রুত ময়লা জমতে থাকে। এই নোংরা-ময়লা পরিষ্কার করার জন্য অনেকেই ধারালো বস্তু ব্যবহার করে থাকেন। এটা কখনওই করা উচিত নয়।

এতে শুধু স্পিকারই নয়, গোটা ফোনটাই ক্ষতিগ্রস্ত হতে পারে। স্মার্টফোনের স্পিকার পরিষ্কার করার জন্য সাধারণ ব্রাশ অথবা টুথব্রাশ পরিষ্কার করা উচিত। এছাড়া স্মার্টফোন মেরামতির দোকানে নিয়ে গিয়ে এয়ার প্রেশারের মাধ্যমেও তা পরিষ্কার করা যেতে পারে।

৩) ক্যামেরা:
ক্যামেরায় কেমন ছবি উঠবে সেই নিয়ে স্মার্টফোনের চাহিদা তুঙ্গে ওঠে। তাই এটি পরিষ্কার রাখাও খুব বড়ো দায়িত্ব। কিভাবে করবেন? এটির জন্যও মাইক্রোফাইবার কাপড় ব্যবহার করতে হবে। সুতির অথবা অন্য কোনও নরম কাপড়ও ব্যবহার করা যেতে পারে। কর্কশ বা রুক্ষ কাপড় দিয়ে পরিষ্কার করা হলে স্মার্টফোনের ক্যামেরা নষ্ট হয়ে যেতে পারে।

কিছু টিপস:
কখনোই ফোনকে জল দিয়ে পরিষ্কার করবেন না বা কোনো কাপড় জলে ভিজিয়ে পরিষ্কার করবেন না। ফোনের বিশাল ক্ষতি হবে। ফোনটিকে ডাইরেক্ট সূর্যের আলোতে নিয়ে যাবেন না। ওহ হ্যাঁ, ফোন কিন্তু প্রচুর জীবাণু বহন করে তাই অতি অবশ্যই পরিষ্কার রাখুন।

Scroll to Top