দিল্লি বিমানবন্দরে চালু হতে চলেছে 5G ইন্টারনেট পরিষেবা। এবার মুহূর্তের মধ্যে ডাউনলোড হবে বড় সাইজের ফাইল।

আগামী ১লা অক্টোবর দেশ জুড়ে 5G পরিষেবা (5G Network Service) লঞ্চ হয়ে গেল। দিল্লির প্রগতি ময়দান থেকে স্বয়ং দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi) এটি উদ্বোধন করলেন। উক্ত অনুষ্ঠানে দেশের টেলিকম সংস্থা যথা রিলায়েন্স জিও, ভোডাফোন আইডিয়া এবং এয়ারটেল-এর কর্মকর্তারা উপস্থিত ছিলেন। ধুমধাম করে লঞ্চ হয়ে গেল 5G পরিষেবা। এবার দ্রুত গতি সম্পন্ন ইন্টারনেট (High Speed Internet) ব্যাবহার করার জন্য প্রস্তুত হন। তবে এই মুহুর্তেই দেশের সব জায়গায় এটি শুরু হবে না। এর জন্য বেশ কিছুটা সময় লাগবে। তবে জানা যাচ্ছে যে, দিল্লির ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দরকে (Delhi International Airport Limited) 5G পরিষেবা দিয়ে মুড়ে ফেলা হবে। আজকের প্রতিবেদনে এ নিয়ে বিস্তারিত জানাবো।

5G নেটওর্য়াক পরিষেবা চালু হলে 4G তুলনায় দ্রুত গতি সম্পন্ন ইন্টারনেট ব্যাবহার করতে পারবেন । যেখানে 2 ঘন্টার একটি ভিডিও ডাউনলোড করতে অনেক সময় লাগতো, সেখানে 5G ফলে সময় লাগবে ২/৩ সেকেন্ড। প্রসঙ্গত দিল্লির আন্তর্জাতিক বিমানবন্দরটি প্রথম 5G পরিষেবা যুক্তি বিমান বন্দর হতে চলেছে। অন্য কোন টেলিকম সংস্থা নয় বরং বিমানবন্দরের নিজস্ব নেটওয়ার্ক পরিষেবা থাকবে এটি। যে কেউ বিনামূল্যে এই পরিষেবা নিতে পারেন। তবে আপনার ফোনটি অবশ্যই 5G সার্পোটেড হতে হবে। দিল্লির বিমানবন্দরের টার্মিনাল 3 (Terminal 3) থেকে যাত্রীরা 5G ইন্টারনেট ব্যাবহার করতে পারবেন। তবে এর জন্য অবশ্যই 5G স্মার্ট ফোন প্রয়োজন। এক বিবৃতি জারি করে এমনটাই জানিয়েছে দিল্লি ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট লিমিটেড (DIAL)। দিল্লি এয়ারপোর্টের এক কর্মকর্তা বলেন যে, 'যাদের স্মার্টফোনে ফাইভ জি (5G) কানেকশন আছে তারা দ্রুতগতির সিগন্যাল এবং টার্মিনাল 3 অভ্যন্তরীণ প্রস্থান এবং ইন্টারন্যাশনাল অ্যারাইভাল ব্যাগেজ এলাকা সহ মাল্টি-লেভেল কার পার্কিং (MLCP) অঞ্চল পর্যন্ত এই পরিষেবা নিতে পারবেন‘।

প্রথম পর্যায়ে দেশের প্রধান প্রধান ১৩টি শহরে 5G পরিষেবা চালু করা হবে। এমনটাই জানিয়েছে টেলিকমিউনিকেশন বিভাগ (DoT)। এর শহর গুলির মধ্যে রয়েছে আহমেদাবাদ, বেঙ্গালুরু, চণ্ডীগড়, গান্ধীনগর, গুরুগ্রাম, হায়দ্রাবাদ, জামনগর, কলকাতা, চেন্নাই, লখনউ, পুনে, দিল্লি এবং মুম্বাইয়। আর কিছুদিনের মধ্যেই এই শহরবাসীরা 5G ইন্টারনেট ব্যাবহার করতে পারবেন। তবে আগামী দুই তিন বছরের মধ্যে সমগ্র দেশে এই পরিষেবা শুরু হয়ে যাবে।

Scroll to Top