ইউজিসি-র একটি যুগান্তকারী সিদ্ধান্ত: একই সঙ্গে দুটি ভিন্ন বিষয়ের স্নাতক বা স্নাতকোত্তর স্তরে ডিগ্রী কোর্স করার অনুমোদন

UGC- র চেয়ারম্যান M. Jagdish Kumar গত মঙ্গলবার (12 ই এপ্রিল, 2022) নয়াদিল্লিতে একটি অনুষ্ঠানে ঘোষণা করেছেন যে ছাত্রছাত্রীরা স্নাতক এবং স্নাতকোত্তর স্তরে দুটি বিষয়ে একসাথে ডিগ্রী অর্জন করতে পারবে। তিনি আরো বলেছেন যে এই বিষয়ে শীঘ্রই বিস্তারিতভাবে ইউজিসি-র ওয়েবসাইটে জানানো হবে। এই সিদ্ধান্ত ছাত্রছাত্রীদের কাছে একটি নতুন দিগন্ত খুলে দিল। এতদিন পর্যন্ত শুধুমাত্র একটি বিষয়ে স্নাতক বা স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করা যেত।

দেখে নেওয়া যাক ছাত্রছাত্রীরা কিভাবে এই সুবিধা পেতে পারে ।

যেকোনো দুটি ভিন্ন বিষয়ে স্নাতক অথবা স্নাতকোত্তর ডিগ্রী করা যাবে।

  • একটি নিয়মিত পাঠক্রমের ডিগ্রির সাথে অন্য একটি online বা distance মাধ্যমে স্নাতক অথবা স্নাতকোত্তর স্তরের ডিগ্রী করা যেতে পারে।

  • দুটি নিয়মিত পাঠক্রমে স্নাতক অথবা স্নাতকোত্তর ডিগ্রী একসাথে করা যেতে পারে। তবে সেক্ষেত্রে লক্ষ্য রাখতে হবে যাতে উভয়ের ক্লাসের সময়সূচি এবং পরীক্ষাসূচি একই সময় না হয় ।
  • Duel-Degree প্রোগ্রামটি সমস্ত কোর্স বা কোর্সের সংমিশ্রণ জুড়ে প্রযোজ্য হতে পারে যদি বিশ্ববিদ্যালয়গুলি এ বিষয়ে অনুমতি প্রদান করে।
  • এই প্রোগ্রামটি বাধ্যতামূলক নয়। ছাত্র-ছাত্রীরা চাইলে কোন একটি বিষয়ে তারা স্নাতক অথবা স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করতে পারে।

এটি জাতীয় শিক্ষা নীতি 2020 – র বৃহত্তর বাস্তবায়নের একটি অংশ যা সকলের জন্য শিক্ষা এবং বহু- বিভাগীয় শিক্ষা নীতিকে প্রতিষ্ঠা করে।

Scroll to Top