ইংরেজিতে কাঁচা? এই ৭ টি অ্যাপের সাহায্যে হয়ে উঠবেন ইংরেজিতে প্রো!

বর্তমান সময়ে অন্যতম একটি গুরুত্বপূর্ণ ভাষা হল ইংরেজি ভাষা। দেশের বিভিন্ন প্রান্তের সকলেই বাংলা বা হিন্দি ভাষা জানেন না। সে ক্ষেত্রে যোগাযোগের মাধ্যম হিসেবে ব্যবহার করা হয় ইংরেজি ভাষা। তাছাড়া ভারতের বাইরে অন্যান্য দেশে গেলেও সেখানকার মানুষের সাথে মনের ভাব প্রকাশ করতে গেলে আমাদের সেই ইংরেজি ভাষারই সাহায্য নিতে হবে। তবে অনেক ছাত্রছাত্রীরা আছে যারা ছোট থেকে ইংরেজিতে কাঁচা, এমনকি এখনো ইংরেজিতে সাবলীল ভাবে কথা বলতে বেশ কষ্ট হয়।

আজকের এই প্রতিবেদনে আপনাদের এমন দশটি অ্যাপ্লিকেশন এর ব্যাপারে বলব, যেগুলির মাধ্যমে আপনারা খুব সহজেই ইংরেজি ভাষা শিখতে পারবেন এবং ইংরেজি বলার স্কিল বাড়িয়ে তুলতে পারবেন।

১.Duolingo: Duolingo হল একটি জনপ্রিয় ইংরেজি ভাষা শেখার অ্যাপ। এখানে ইংরেজি পড়া, লেখা, কথা বলা এবং শোনার দক্ষতা অনুশীলন করার জন্য বিভিন্ন গেম রয়েছে। এই গেম গুলির মাধ্যমে আপনারা খুব সহজেই আপনাদের ইংরেজির স্কিল বাড়িয়ে তুলতে পারবেন।

২.Rosetta Stone: রোসেটা স্টোন শিক্ষার্থীদের ইংরেজির দক্ষতা উন্নত করতে সাহায্য করে। এখানে ইন্টারেক্টিভ পাঠ এবং ভাষা নিমজ্জন কৌশল রয়েছে।

৩.Memrise: এই অ্যাপটি শব্দভান্ডার বিল্ডিংয়ের উপর জোর দেয় এবং ব্যবহারকারীদের শব্দ এবং বাক্যাংশ মুখস্ত করতে সাহায্য করে। স্মৃতিশক্তি বৃদ্ধির ওপরও কাজ করে এই অ্যাপ।

৪.Babbel: Babbel কথা বলার এবং বোঝার দক্ষতা বাড়াতে সাহায্য করে এই অ্যাপ। তাছাড়া বিভিন্ন বিষয় এবং অসুবিধার বিষয়গুলোও সমাধান করে এই অ্যাপ।

৫. Hello English: বিশেষভাবে অ-নেটিভদের ইংলিশ শেখার জন্য এই অ্যাপডিজাইন করা হয়েছে। এখানে ব্যাকরণ, শব্দভান্ডার এবং উচ্চারণ অনুশীলন করার জন্য অনেক সুযোগ রয়েছে।

৬.FluentU: FluentU অ্যাপ এর মাধ্যমে সিনেমার ট্রেলার এবং মিউজিক ভিডিও এর মাধ্যমে শিক্ষার্থীদের শ্রবণ এবং বোঝার দক্ষতা উন্নত করতে সাহায্য করে।

৭.Busuu: Busuu স্থানীয় ভাষাভাষীদের সাথে ইংরেজি অনুশীলন করার জন্য ভাষা বিনিময় এর সুযোগ দেয়।

তাই আপনিও যদি অ্যাপ এর মাধ্যমে ইংরেজি শিখতে চান, আজই ডাউনলোড করে ফেলুন অ্যাপগুলি।

Scroll to Top