PAN কার্ড হল একটি 10-সংখ্যার আলফানিউমেরিক নম্বর যা ভারতের আয়কর বিভাগ দ্বারা জারি করা হয়। বিভিন্ন আর্থিক লেনদেনের জন্য ব্যবহৃত হয় প্যান কার্ড। যেমন আয়কর রিটার্ন দাখিল করা, ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলা, বেতন বা ফি গ্রহণ করা এবং আরও অনেক কিছু।
আপনি এই স্টেপগুলি অনুসরণ করে একটি নতুন PAN কার্ডের জন্য আবেদন করতে পারেন:
ভারতের আয়কর বিভাগের অফিসিয়াল ওয়েবসাইট দেখুন:
https://www.incometaxindiaefiling.gov.in/home
“Apply for PAN” অপশনে ক্লিক করুন।
বিকল্পগুলি থেকে “New PAN” সিলেক্ট করুন৷
প্রয়োজনীয় তথ্য দিয়ে অনলাইন ফর্মটি পূরণ করুন।
আপনার সাম্প্রতিক পাসপোর্ট সাইজের ছবি এবং পরিচয়ের প্রমাণ, ঠিকানার প্রমাণ এবং জন্ম তারিখের প্রমাণ আপলোড করুন।
ক্রেডিট/ডেবিট কার্ড, নেট ব্যাঙ্কিং বা ডিমান্ড ড্রাফ্ট ব্যবহার করে অ্যাপ্লিকেশন ফি জমা করুন।
ফর্মটি জমা দিন এবং অনলাইন থেকে পাওয়া নম্বরটি নোট করুন। আপনার প্যান কার্ড আবেদনের স্ট্যাটাস ট্র্যাক করতে এই নম্বরটি ব্যবহার করতে পারেন।
একবার আপনার আবেদন অনুমোদন হয়ে গেলে, আপনি মেলে আপনার প্যান কার্ড পাবেন। পুরো প্রক্রিয়াটি 10-15 দিন থেকে কয়েক সপ্তাহ পর্যন্ত সময় নিতে পারে।
প্যান কার্ডের কিছু মূল ব্যবহার:
আয়কর রিটার্ন দাখিল করা,ব্যাঙ্কিং লেনদেন, ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলার জন্য, মিউচুয়াল ফান্ড, ফিক্সড ডিপোজিট এবং বীমা পলিসিতে বিনিয়োগ করতে,সম্পত্তি লেনদেন, যানবাহন ক্রয়,ক্রেডিট কার্ড লেনদেন ইত্যাদি কাজের জন্য PAN Card প্রয়োজন৷
বর্তমানে প্যান কার্ড ভারতীয়দের জন্য অন্যতম একটি গুরুত্বপূর্ণ ডকুমেন্ট। অনেক সময় পরিচয় পত্র হিসেবেও প্যান কার্ড ব্যবহার করা হয়। যে সমস্ত ছাত্রছাত্রীরা অনলাইন পরীক্ষার সেন্টারে যান, তাদেরকে পরিচয় পত্র হিসেবে প্যান কার্ড সাথে রাখলেও মান্যতা দেওয়া হয়। এছাড়া বর্তমানে প্যান কার্ডের সাথে আধার কার্ড লিঙ্ক করা বাধ্যতামূলক হয়েছে ।যে সমস্ত গ্রাহকেরা আগামী ৩১ শে মার্চের মধ্যে প্যান কার্ডের সাথে আধার কার্ড লিঙ্ক করাবেন না, তাদের একাউন্ট এবং প্যান কার্ড পরের মাসে অর্থাৎ ১ এপ্রিল তারিখ থেকে বাতিল হয়ে যেতে পারে।