ঠিক যেন রূপকথা! একই ফ্রেমে ফুটবল জাদুকরেরা, মেসি- রোনাল্ডর দুর্দান্ত দ্বৈরথের সাক্ষী রইল বিশ্ব

এক মাস হল, ফিফা বিশ্বকাপ (FIFA World Cup) শেষ হয়েছে। ছত্রিশ বছর ধরে যে ‘স্লিপিং বিউটি’ ছিল নিদ্রারত, আর্জেন্টাইন তথা ফুটবলের অধীশ্বর লিওনেল আন্দ্রেস মেসি (Lionel Andres Messi) তাঁকে জাগিয়েছেন। এক আশীর্বাদী সফরের ফিতে কেটেছেন তিনি। সফরসঙ্গী করেছেন দি মারিয়া (De Maria), লউটারো মার্টিনেজ (Lautaro Martinez), রদ্রিগো দি পল (Rodrigo De Paul), জুলিয়ান আলভারেজ (Julian Alvarez), এমি মার্টিনেজদের (Emi Martinez)। বলা বাহুল্য, তাঁদের এই জয় জীবন ভরের সুখ হিসেবে উদযাপন করেছেন অনুরাগীরা।

লিওনেল মেসি জানিয়েছিলেন, ২০২২ ই হবে তাঁর শেষ বিশ্বকাপে অংশগ্রহন করা। কিন্তু আর্জেন্টিনার ছত্রিশ বছরের অভিশাপ মোচন তাঁর সিদ্ধান্তকে পরিবর্তিত করে দিতে বাধ্য করেছে। আগামী বিশ্বকাপেও তাঁকে দেখা যাবে, এমনই ইঙ্গিত দিয়েছেন ‘দ্য মেশিন অফ ৮৭’। তবে নিশ্চিত রূপে ২০২২ ই শেষ বিশ্বকাপ খেলে নিলেন, ফুটবল ইতিহাসের অন্যতম ম্যাজিশিয়ান, ক্রিশ্চিয়ানো রোনাল্ড (Christiano Ronaldo)। তাই বিশ্বকাপে রোনাল্ড এবং তাঁর পর্তুগাল দলের ব্যর্থতায়, ফুলবল বিশ্বের একাংশ ফুটবলপ্রেমীরা বেশ মুষড়ে পড়েছিলেন।

সম্প্রতি সি.আর.সেভেন যোগ দিয়েছেন আরবের ফুটবল ক্লাব আল-নাসেরে। এখন চলছে ক্লাব ফুটবল লিগ। গত বৃহস্পতিবার খেলা ছিল প্যারিস সেন্ট জার্মেন বনাম আল-নাসেরের। বলা বাহুল্য, ফুটবল প্রেমীদের জন্য অন্যতম আবেগের রাত ছিল এটি। কারণ একই সঙ্গে মেসি নেইমার এমব্যপে বনাম রোনাল্ড। মেসির গোলেই খেলা এগিয়ে যেতে থাকলে, আল-নাসের ও দমে থাকেনি। হাড্ডাহাড্ডি লড়াই করেছে দু দল। গোল করেছেন রোনাল্ডও। নেইমার পেনাল্টি মিস করলেও, এমব্যপে গোল করেছেন পেনাল্টিতেই। কিন্তু শেষ দিকে রোনাল্ড, মেসি এমব্যপেকে তুলে নিয়ে গ্যালারিতে বসানো হয়। ফলাফল হয়, প্যারিস ৫ এবং আল-নাসের ৩। তবুও আরবকে পরাজিত হিসেবে দেখতে নারাজ ফুটবল বিশ্ব। কারণ অনেকদিন পর একই ফ্রেমে মেসি এবং রোনাল্ডর দ্বৈরথ যেন মন জিতে নিয়েছে সকলের। মেসির সঙ্গে আবার তাল মিলিয়েছে ঠিক এক মাস আগে যে দু দেশের খেলোয়াড়দের বিপরীতে তাঁকে খেলতে হচ্ছিল, তাঁরাই। তাই এই খেলা যেন ফুটবল প্রেমীদের চিন্তার চেয়ে বেশি চোখের আরাম দিয়েছে। সত্যিই, এক্ষেত্রে দলের জয়ের আগেও ফুটবল জয়ী হয়েছে।

Scroll to Top