Indian Railways যাত্রী সুবিধার্থে চালু করল ‘স্লিপিং পডস’ পরিষেবা।

ভারতীয় রেলওয়ে(Indian Railways) বিশ্বের বৃহত্তম রেল ব্যবস্থা গুলির মধ্যে অন্যতম। প্রতিনিয়ত লক্ষ লক্ষ মানুষ ট্রেনে যাতায়াত করে থাকেন। যাত্রীদের যাতে সুবিধা হয় বা যাত্রাকালীন সময়ে যাতে যাত্রীদের কোন অসুবিধা না হয়, সেই সব দিকে লক্ষ্য রাখেন ভারতীয় রেলওয়ে(Indian Railways)। যাত্রীদের সুবিধার জন্য নানা রকম পদক্ষেপও গ্রহণ করে থাকেন ভারতীয় রেল কর্তৃপক্ষ। সেরকমই যাত্রী সুবিধার জন্য আরেকটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিলেন ভারতীয় রেল। অনেক সময় দূরে সফরকারী যাত্রীরা স্টেশনে পৌঁছে ক্লান্তি হয়ে পড়েন এবং হোটেলের সমস্যায় ভোগেন। যাত্রীদের সেই ভোগান্তি দূর করতে পদক্ষেপ নিলেন ভারতীয় রেল। এবারে স্টেশনেই মিলবে ঘর। কম খরচে যাত্রীরা এই ‘লাক্সারি হোটেলের’ পরিষেবা পাবেন। এই হোটেলের নাম দেওয়া হয়েছে ‘স্লিপিং পডস’ ।

রেলের পক্ষ থেকে কেন এমন ব্যাবস্থা নেওয়া হলো?

ভারতীয় রেলওয়ের(Indian Railways) পক্ষ থেকে জানানো হয়েছে, যারা মূলত কাজের জন্য বা ব্যাবসার জন্য এক শহর থেকে অন্য শহরে ভ্রমণ করে থাকেন এবং রাত্রি যাপন বা অন্য কারণে হোটেলে উঠেন তাদের জন্য এই বিশেষ ব্যবস্থা। স্টেশনের নামার পর আর কোন মানুষকে বাইরে হোটেল খুঁজতে হবে না। ভারতীয় রেলের স্লিপিং পডসে মানুষেরা খুবই আরামদায়ক অনুভব করবেন।

কোন কোন স্টেশনে পাবেন স্লিপিং পডস পরিষেবা ?

সম্প্রতি মুম্বাইয়ের ছত্রপতি শিবাজি মহারাজ টার্মিনাস(Chatrapati Shibaji Maharaj Terminus) স্টেশনে স্লিপিং পডস হোটেল চালু করেছেন ভারতীয় রেল। এটি ভারতীয় রেলের তরফ থেকে চালু করা দ্বিতীয় স্লিপিং পডস(Sleeping Pods)। এর আগে রেলের তরফ থেকে প্রথম স্লিপিং পডস চালু করা হয় মুম্বাই সেন্ট্রালে(Mumbai Central)। এটি চালু করা হয়েছিল ২০২১ সালের ১৭ নভেম্বর।

স্লিপিং পডসে কী কী সুবিধা পাবেন যাত্রীরা?

রেল স্টেশনের ওয়েটিং রুমগুলোর তুলনায় স্লিপিং পডগুলির ভাড়া অনেকটাই কম। যাত্রীরা এখানে বিশেষ ধরনের সুযোগ-সুবিধা পাবেন। পডগুলিতে এয়ার কন্ডিশনের(Air-conditioner) ব্যাবস্থা রয়েছে। এছাড়া রুমে ফোন চার্জিং এবং জিনিসপত্র রাখার জন্য লকার রুমের সুবিধা মিলবে। ইন্টারকম, ডিলাক্স বাথরুম ও টয়লেটের মতো আরও অনেক সুবিধা রয়েছে স্লিপিং পডগুলিতে।

সিএসএমটি স্টেশনে কতকগুলি স্লিপিং পড রয়েছে?

নতুন স্লিপিং পডসটি ছত্রপতি শিবাজি মহারাজ টার্মিনাস (CSMT) স্টেশনের ওয়েটিং রুমের কাছে রয়েছে। স্লিপিং পডসটির নাম দেওয়া হয়েছে নামঃ স্লিপিং পডস (Namah Sleeping Pods)। বর্তমানে ৪০ টি স্লিপিং পড আছে বলে রেলকর্তৃপক্ষ জানিয়েছেন। এর মধ্যে ৩০টি সিঙ্গল পড(Single Pod), ৬টি ডবল পড(Double Pod) ও ৪টি ফ্যামিলি পড(Family Pod)। আপনি যদি এই রুম বুকিং করতে চান তাহলে আপনাকে অনলাইনে বা কাউন্টারে গিয়ে পড বুকিং করতে হবে।

স্বল্প বাজেটে মিলবে আরামদায়ক সুবিধা

যাত্রীদের সুবিধার জন্য রেলের তরফ থেকে নেওয়া এটি এক অভিনব উদ্যোগ। স্বল্প বাজেটের মধ্যে যাত্রীরা আরামদায়ক ভাবে থাকার সুবিধা পাবেন। সম্প্রতি রেলমন্ত্রী(Railway Minster) অশ্বিনী বৈষ্ণব(Ashwini Vaishnaw) তাঁর টুইটারে স্লিপিং পডের কিছু ছবি আপলোড করেছেন। স্লিপিং পডস বাইরে ক্যাপসুল হোটেল নামেও পরিচিত।

Scroll to Top