ট্রেন ছাড়া দশ মিনিট আগেই পাবেন কনফার্ম টিকিট , নয়া পদক্ষেপ নিলে ভারতীয় রেল।

ভারতীয় রেল পৃথিবীর অন্যতম একটি গুরুত্বপূর্ণ রেলওয়ে নেটওয়ার্ক। প্রত্যেকদিন দেশের কয়েক কোটি মানুষ ট্রেনযাত্রা করে থাকেন। ভারতের কয়েক কোটি মানুষের রুজি রোজগার ট্রেনের সাথে সম্পর্কিত রয়েছে। কাছের সফর হোক বা দূরের গন্তব্য, বেশিরভাগ মানুষই ভারতীয় রেলের উপর ভরসা করে থাকেন। আর যত দিন যাচ্ছে ভারতীয় রেলে যাত্রী সংখ্যা তত বৃদ্ধি পাচ্ছে।

যাত্রীসংখ্যা বেড়ে যাওয়ার দরুন যাত্রীদেরই একটি সমস্যার সম্মুখীন হতে হয়। যেটি হল কনফার্ম টিকিট পাওয়া। একটি ট্রেনে যদি ১০০০ সিট থাকে তাহলে তার থেকেও কয়েকশো বেশি মানুষ ট্রেনের টিকিট কেটে থাকেন এবং এই কারণে সবার পক্ষে কনফার্ম টিকিট পাওয়া সম্ভব হয় না। তবে ভারতীয় রেল একটি নতুন উদ্যোগ নিয়েছে, যার ফলে রেলযাত্রীরা ট্রেন ছাড়ার 10 মিনিট আগেও কনফার্ম টিকিট পেতে পারেন।

অনেক সময় টিকিট কনফার্ম না হওয়ার কারণে সেই টিকিট নিয়েই যাত্রীরা অন্য কোন ট্রেনে উঠে যান। তবে এটি আইনত অপরাধ এবং সে ক্ষেত্রে যাত্রীর জরিমানা অব্দি হতে পারে। এজন্য বেশ কিছু ট্রিক আপনাদের জেনে রাখা প্রয়োজন, যেগুলোর মাধ্যমে আপনাদেরকে সমস্যার মধ্যে পড়তে হবে না। বা সমস্যার মধ্যে পড়লেও খুব সহজেই যাতে তার সমাধান খুঁজে পেতে পারেন।

IRCTC থেকে আপনারা মোবাইল বা কম্পিউটারের মাধ্যমে ট্রেনের টিকিট কাটতে পারবেন, ট্রেনের live status জানতে পারবেন, এছাড়া খাবার অর্ডার ও করতে করতে পারেন। আর এবার থেকে এর মাধ্যমে আপনার ট্রেন ছাড়ার অন্তত ১০ মিনিট আগেও কনফার্ম টিকিট পেতে পারেন।

IRCTC-র অফিসিয়াল ওয়েবসাইটে বুকিং উইন্ডোতে গিয়ে চ্যাট বা ভ্যাকেন্সির অপশন দেখতে পাবেন। আপনার ট্রেন নাম্বার বা PNR নাম্বার বসিয়ে আপনি সহজেই এই চার্ট দেখতে পারবেন। এখান থেকেই আপনি জেনে নিতে পারবেন যে ট্রেনে অতিরিক্ত কোন সিট আছে কিনা।

যদি কোন যাত্রী শেষ মুহূর্তে তাদের ট্রেনের বুকিং ক্যানসেল করেন, তাহলে ভ্যাকেন্সি চার্ট এর অপশনে ওই সিট গুলি খালি থাকবে এবং আপনি সহজেই অনলাইনের মাধ্যমে সেটি জেনে নিতে পারবেন।

Scroll to Top