Lakh or Lac: চেক লেখার সময় ‘Lac’ নাকি ‘Lakh’ লেখা সঠিক? নইলে কি চেক বাতিল হবে?

ব্যাঙ্কে টাকা জমা দেওয়া বা টাকা তোলার জন্য যে Check Book এর প্রয়োজন পড়ে এই কথা সকলে জানেন।এই চেক বুক পূরণ করার সময় অনেকে “Lakh” লেখেন, আবার অনেকে “Lac” লেখেন। কোনটা লেখা সঠিক অনেকেই জানেন না। দেখে নিন। দেখুন এখানে।

ব্যাঙ্কের টাকা পয়সা সংক্রান্ত লেনদেনের ক্ষেত্রে অন্যতম একটি মাধ্যম হলো চেক এর ব্যবহার। চেক এর মাধ্যমে ব্যবহারকারীরা নিজের ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে টাকা তোলেন। আবার অন্যকে টাকা পেমেন্ট করতে গেলেও চেকের ব্যবহার হয়। তবে যখন এক লক্ষ টাকা বা তার বেশি টাকা চেকের মধ্যে লিখতে হয় তখন একটি সংশয় তৈরি হয়।

অনেকেই সাধারণত লাখ কথাটি ইংরেজিতে লেখেন “Lakh” হিসাবে। আবার অনেকে লেখেন “Lac” হিসাবে। তবে কোন লেখাটা সঠিক। ভুল লিখলে কিন্তু চেক বাতিল করা সম্ভব। তাই সঠিকটি জেনে নিন।

এই বিষয়ে RBI অর্থাৎ Reserve Bank of India বলেছে যে লক্ষ টাকা লেখার সময় ইংরেজিতে “Lakh” কথাটি লিখতে হবে। অর্থাৎ ব্যাঙ্কিং পরিভাষায় “Lakh” বানানটি সঠিক এবং এই বানানটি ব্যবহার করা উচিত। Bank of India এর ওয়েবসাইটে ব্যবহার করা চেকেও “Lakh” শব্দটি ব্যবহার করা হয়।

অর্থাৎ এবার থেকে যখনই Bank এর Check পূরণ করবেন তখন আপনি অবশ্যই “Lakh” কথাটি লিখবেন। সমস্যা থেকে রেহাই পাবেন। সঠিকটা জেনে রাখুন আর প্রতিবেদনটি Share এর মাধ্যমে বন্ধুদের ও সঠিক তথ্য দিন।

Scroll to Top