RBI ২০২৩ সাল থেকে নতুন আইন নিয়ে এলো গ্রাহকদের সুবিধার্থে। এবার থেকে গ্রাহকদের হয়রানি করালেই নেওয়া হবে কড়া ব্যবস্থা।

দীর্ঘদিন ধরেই দেশের বিভিন্ন প্রান্তের ব্যাঙ্কের বিরুদ্ধে অভিযোগ আসছিল গ্রাহকদের (Customer) হয়রানি করবার। ব্যাঙ্কে গেলেই লিঙ্ক (Link) নেই থেকে শুরু করে পরে আসুন এখন হবে না এসব প্রায় সব ব্যাঙ্কের তরফেই বলা হতো। তবে এবার থেকে এই সমস্তকিছু বদলে যেতে চলেছে। RBI এর ২০২৩ সালের নতুন নিয়ম অনুযায়ী কোনো গ্রাহককে হয়রানির শিকার করলেই নেওয়া হবে কড়া পদক্ষেপ।


অনেক সময় দেখা গেছে যে কোনো গ্রাহক যদি ঋণ অথবা কোনো কিস্তি না চাইলেও তাঁকে জোরপূর্বক বিমার পলিসি বা ঋণ দেওয়া হতো। অনেক ধরনের প্রলোভনও দেখানো হতো। অনেক গ্রাহক বুদ্ধিমান হওয়ার জন্য নিতেন না কিন্তু অনেকেরই কোনো ধ্যান ধারণা না থাকায় বিমার পলিসি বা ঋণ নিয়ে নিতেন ও পরে অন্য সমস্যায় জর্জরিত হতে হতো তাঁকে। ব্যাঙ্কে গেলে জোরাজুরিতে কাজ না হলে হুমকিও দেওয়া হয়েছে অনেকজনকে এই অভিযোগও করা হয়েছে গ্রাহকদের তরফে। এই অভিযোগ দীর্ঘদিনের।
এছাড়াও লিঙ্ক নেই কিংবা অন্য ব্রাঞ্চে যান অথবা পরে আসুন এসব অভিযোগ তো ছিলই। অনেকে পাসবুক আপডেট করাতে গিয়েও পারেন নি এরকম অভিযোগও উঠে এসেছে। এইসব অভিজ্ঞতা ব্যাঙ্কের ম্যানেজারকে জানিয়েও কোনো লাভ হয়না এমনটাই জানিয়েছেন গ্রাহকরা। এছাড়াও ব্যাঙ্কে কোনোকিছু জানতে গিয়ে খারাপ ব্যবহার পেতে হয়েছে অনেককেই। এছাড়াও ব্যাঙ্কের বিভিন্ন প্রোডাক্ট (Product) জোর করে বা প্রলোভন দেখিয়ে বিক্রি করার অভিযোগও আসছে বহুদিন ধরেই। এসব এবার বন্ধ হতে চলেছে।


সরকারী ব্যাঙ্কগুলিতে (Government Banks) এবার থেকে প্রধানদের নির্দেশ দেওয়া হয়েছে যাতে তাঁরা এরকম অনৈতিক কর্মকান্ড বা অনৈতিক পলিসি বিক্রি করার চেষ্টাতে রাশ টানতে ও বন্ধ করতে পারেন। এবার থেকে ব্যাঙ্ককর্মীরা আর কোনোরূপ জোর খাটাতে পারবেন না। যদি কোনো ব্যাঙ্ককর্মীর বিরুদ্ধে এমন অভিযোগ ওঠে ও অভিযোগ প্রমাণিত হয় তবে তাঁর বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। শুধু সরকারী নয় বরং বেসরকারি ব্যাঙ্কগুলিতেও এই নিয়ম কার্যকর করার কথা বলা হচ্ছে। ব্যাঙ্কের কোনো গ্রাহক যাতে আর কোনো অসুবিধায় না পড়েন তার জন্য এমন ব্যবস্থা নেওয়া হচ্ছে।

Scroll to Top