Netflix নিয়ে এলো নতুন সাবস্ক্রিপশন প্ল্যান।জেনে নিন সুবিধা ও খরচ

স্মার্টফোনের ব্যাবহার বাড়ার সঙ্গে সঙ্গে ওটিটি প্লাটফর্মের (OTT Platform) ব্যবহার ও বৃদ্ধি পেয়েছে। এর সঙ্গে তাল মিলিয়ে বেড়েছে ওটিটি প্লাটফর্ম এর সংখ্যা। ওটিটির বাজারে এমনই এক জনপ্রিয় প্ল্যাটফর্ম হল নেটফ্লিক্স (Netflix)। এই প্লাটফর্মে বিভিন্ন বিনোদনমূলক শো দেখতে পাওয়া যায়। যার সমগ্র বিশ্বে ২২২ মিলিয়ন গ্রাহক রয়েছে। তবে চলতি বছরের শুরুর দিকে এর গ্রাহক সংখ্যা বেশ কমে গিয়েছিল। এর জন্য নেটফ্লিক্স অনেকটাই ক্ষতিগ্রস্ত হয়। এই সমস্যা থেকে বেরোতে এবং গ্রাহকদের আগ্রহী করে তুলতে একটি নতুন সাবস্ক্রিপশন লঞ্চ (New Subscription Launch) করল নেটফ্লিক্স। আজকের প্রতিবেদনে এ নিয়ে আপনাদের বিস্তারিত তথ্য দেব।কোম্পানি আয় বৃদ্ধির জন্য নানা চেষ্টা চালিয়ে যাচ্ছে। এর জন্য এক নতুন সাবস্ক্রিপশন নিয়ে এসেছে। যা কোম্পানির সমস্যা অনেকটাই কমাবে। এই সাবস্ক্রিপশনটি হলো বেসিক উইথ অ্যাডস প্ল্যান (The Basic With Ads)। এই প্ল্যানে গ্রাহক শো চলাকালীন বিজ্ঞাপন দেখতে পাবেন। এটি আজ থেকে প্রায় ৬মাস আগে ঘোষণা করা হয়েছিল। এই প্ল্যানটি খুব সস্তায় মিলবে। ফলে অনুমান করা হচ্ছে এতে গ্রাহকদের আগ্রহ আরো বাড়বে। অন্যদিকে কোম্পানির আয় বাড়বে। নেটফ্লিক্স বেসিক উইথ অ্যাডস প্ল্যানটি লঞ্চ করলো, যার দাম $6.99। প্রসঙ্গত, এটি ভারতে লঞ্চ করা হবে না। ভারত ছাড়া অন্য ১২টি দেশে এই প্ল্যানটি লঞ্চ করা হবে। এই ১২টি দেশ হলো- অস্ট্রেলিয়া, ব্রাজিল, কানাডা, ফ্রান্স, জার্মানি, ইতালি, জাপান, কোরিয়া, মেক্সিকো, স্পেন, যুক্তরাজ্য এবং মার্কিন যুক্তরাষ্ট্র।

আগামী নভেম্বর (November) মাসে থেকেই প্ল্যানটি চালু হয়ে যাবে। জানা যাচ্ছে, মার্কিন যুক্তরাষ্ট্রের ব্যবহারকারীরা আগামী ৩ নভেম্বর থেকে নতুন প্ল্যানটি সাবস্ক্রাইব করতে পারবেন৷ অন্যদিকে কানাডা এবং মেক্সিকোর ব্যবহারকারীরা আগামী ১লা নভেম্বর থেকে নতুন প্ল্যানটি সাবস্ক্রাইব (Subcribe) করতে পারবেন৷নেটফ্লিক্সের নতুন প্ল্যানটি তিনটি সাবস্ক্রিপশনের সাথে আসে। যথা বেসিক প্ল্যান (Basic Plan), স্ট্যান্ডার্ড (Standard Plan) এবং প্রিমিয়াম প্ল্যান (Premium Plan)। এর সঙ্গে যুক্ত হলো বেসিক উইথ অ্যাডস। এই নতুন সাবস্ক্রিপশনের বেশ কিছু বৈশিষ্ট্য আছে। বৈশিষ্ট্য গুলি নীচে বলা হলো :

১) এই প্ল্যানে HD (720p) রেজোলিউশনে ভিডিও দেখা যাবে।
২) মোবাইল, ট্যাবলেট, পিসি বা টিভিতে এটি সমর্থিত।
৩) প্রতি ঘন্টায় গড় বিজ্ঞাপন ৪ থেকে ৫ মিনিট।
৪) বিজ্ঞাপনগুলির দৈঘ্যে হবে ১৫ থেকে ৩০ সেকেন্ড।
৫) শো শুরুর আগে ও শো চলাকালীন সময়ে বিজ্ঞাপনগুলি চলবে।

Scroll to Top